ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

নির্বাচন কমিশন পুনর্গঠন চায় বাম ঐক্য

২০২১ সেপ্টেম্বর ১৫ ১৪:৩২:৪২
নির্বাচন কমিশন পুনর্গঠন চায় বাম ঐক্য

স্টাফ রিপোর্টার : আইন করে নির্বাচন কমিশনকে (ইসি) স্বাধীন করাসহ সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে কমিশন পুনর্গঠন চায় গণতান্ত্রিক বাম ঐক্য।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে এই দাবি তোলেন সংগঠনটির নেতারা।

প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিবি) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন অর রশীদ খান বলেন, আন্দোলনরত সবার মতামত নিয়ে স্বাধীন নির্বাচন কমিশন গঠন করতে হবে। কোনো সার্চ কমিটি দিয়ে নয়। যদি এবারও আগের মতো কমিশন গঠিত হয় তাহলে বৃহৎ আন্দোলনের ডাক দেব।

গণতান্ত্রিক বাম ঐক্যের সহকারী সমন্বয়ক ও সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামসুল আলম বলেন, নির্বাচন কমিশন স্বাধীন নয়। তাই স্বাধীন করতে হবে। নিরপেক্ষ কমিশন গঠনের আহ্বান জানান তিনি।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বৎসর পর বাংলাদেশের যে কয়টি নির্বাচন কমিশন গঠিত হয়েছে তার মধ্যে বেশীর ভাগ নির্বাচন কমিশন ক্ষমতাসীন দলের পক্ষে নিরচ্ছিন্নভাবে কাজ করছে। স্বাধীনভাবে নির্বাচন ব্যবস্থা গড়ে তোলার জন্য কোন কাজ করে নাই। ১৯৭৩ সালের নির্বাচনে শেখ মুজিবুর রহমান নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে দাঁড় হতে দেয় নাই। এরপর জিয়াউর রহমান, হুসেইন মুহাম্মদ এরশাদ নির্বাচন কমিশনকে ব্যবহার করে ক্ষমতাকে পাকাপোক্ত করেছে। আবার বিচারপতি শাহাবুদ্দিন অস্থায়ী সরকা গড়ে তোলার চেষ্টা করেছে। বেগম খালেদা জিয়া মাগুরার উপ-নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচন কমিশনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছেন। এর ধারাবাহিকতায় শেখ হাসিনার সরকার নির্বাচন কমিশনকে ব্যবহার করে দিনের নির্বাচন রাতে করেছে। আর নির্বাচন কমিশন শাসক দল আওয়ামী লীগের তল্পীবাহক হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থা থেকে মুক্তির জন্য নির্বাচনে কমিশনকে আইন করে স্বাধীন করতে হবে এবং আন্দোলনরত সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে ২০২২ সালে নির্বাচন কমিশন গঠন করতে হবে।

সভায় গণতান্ত্রিক বাম ঐক্যের বিভিন্ন দলের নেতারা বক্তব্য রাখেন।

(পিআর/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০২১)