ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

বাংলাদেশে টিকা রপ্তানির অনুমতি দিলো ভারত

২০২১ অক্টোবর ০৮ ১২:৩৪:৫৪
বাংলাদেশে টিকা রপ্তানির অনুমতি দিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে করোনাভাইরাস টিকা রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশে কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ রপ্তানি করতে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে (এসআইআই) অনুমতি দেয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের একটি সূত্র এই তথ্য জানিয়েছে। বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মিয়ানমারকেও একই পরিমান টিকা দেওয়া হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার

প্রতিটি দেশেই কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ করে রপ্তানি করতে পারবে সেরাম। এছাড়া যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকাকে কোভিশিল্ড টিকার ৩ কোটি ডোজ সরবরাহ করারও অনুমতি পেয়েছে পুনে ভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি।

এদিকে ভারতে স্থানীয়ভাবে উৎপাদিত কোভ্যাক্সিন টিকার ১০ লাখ ডোজ ইরানকে সরবরাহ করার অনুমতি পেয়েছে ভারত বায়োটেক। ভারত বায়োটেক এই টিকাটি তৈরি করেছে। ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় চলতি মাসেই এই দেশগুলোকে এই টিকা সরবরাহ করা হবে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় অক্টোবরে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকার ১০ লাখ ডোজ ইরানে পাঠানো হবে। একই সময় বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড টিকার ১০ লাখ ডোজ করে সরবরাহ করা হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, এছাড়া এ মাসেই অ্যাস্ট্রাজেনেকাকে কোভিশিল্ডের প্রায় ৩ কোটি ডোজ টিকা সরবরাহের অনুমতি দেয়া হয়েছে।

(ওএস/এএস/অক্টোবর ০৮, ২০২১)