ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

নিউ সাউথ ওয়েলসের নতুন মুখ্যমন্ত্রী ডোমেনিক পেরোটে

২০২১ অক্টোবর ০৮ ১৬:৪৫:১৫
নিউ সাউথ ওয়েলসের নতুন মুখ্যমন্ত্রী ডোমেনিক পেরোটে

সুরঞ্জিত বিশ্বাস, অস্ট্রেলিয়া প্রতিনিধি :অস্ট্রেলিয়ার সিডনির রাজ্য নিউ সাউথ ওয়েলসে নতুন প্রিমিয়ার নির্বাচিত হয়েছেন ডোমেনিক পেরোটে। দলীয় সদস্যদের ভোটে তিনি নির্বাচিত হন। ডোমপেরোটে নামে সমধিক পরিচিত তুখোড় এই রাজনীতিবিদ এ রাজ্যের ৪৬তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন স্থানীয় সময় বুধবার। এর আগে রাজ্য সরকারের কোষাধ্যক্ষ হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

৩৯ বছর বয়সী ডোম পেরোটে হলেন রাজ্যের সবচেয়ে তরুণ নির্বাচিত মুখ্যমন্ত্রী। তাঁর বিপরীতে মুখ্যমন্ত্রীর পদের জন্য লড়েছেন রাজ্য সরকারের পরিকল্পনামন্ত্রী রব স্টোকস। তিনি ভোট পেয়েছেন মাত্র পাঁচটি। অন্যদিকে ডোম পেরোটে পান ৩৯টি ভোট।

এর আগে গত শুক্রবার দুর্নীতির অভিযোগের জের ধরে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়া পদত্যাগ করলে নতুন মুখ্যমন্ত্রীর জন্য দলের ভেতর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। অস্ট্রেলিয়ার দুর্নীতি তদন্ত কমিশনের কাছে অভিযোগ রয়েছে, ব্যক্তিস্বার্থে সরকার ও দলীয় ক্ষমতা ব্যবহার করেছিলেন গ্ল্যাডিস।

এক প্রতিবেদনে বলা হয়, রাজ্যের সাবেক সাংসদ ড্যারিল ম্যাগুইয়ারের দুটি প্রতিষ্ঠানকে সরকারি ক্ষমতাবলে অনুদান নিয়ে দিয়েছিলেন গ্ল্যাডিস। ২০১৬-১৭ অর্থবছরে অস্ট্রেলিয়ান ক্লে টার্গেট অ্যাসোসিয়েশন ও ২০১৮ সালে ওয়াগায় রিভারিনা কনজারভেটরিয়াম অব মিউজিক নামের দুটি প্রতিষ্ঠানে প্রায় ছয় লাখ অস্ট্রেলীয় ডলার অনুদান নিয়ে দেওয়া হয়।

এদিকে, ভিক্টোরিয়ায় শুক্রবার স্থানীয় ১,৮৩৮ জন করোনায় আক্রান্ত ও পাঁচ জনের মৃত্যুর রেকর্ড করেছে। বেনালা, গ্রেটার বেনডিগো, বুলোক শায়ার, লুডন, ইয়ারিয়ামবিয়াক, হেই, এডওয়ার্ড রিভার, লকহার্ট, মুরুম্বিজি, ওয়াগা ওয়াগাসহ বেশ কয়েকটি স্থানীয় সরকারী এলাকার সাথে 'বর্ডার বাবল' বা ওই এলাকাগুলোর সাথে চলাচলে যুক্ত হয়েছে। যে বাসিন্দারা গত ১৪ দিন ওই এলাকাগুলোতে কাটিয়েছেন তারা অনুমতি ছাড়াই ভিক্টোরিয়াতে প্রবেশ করতে এবং চলে যেতে পারেন।

নিউ সাউথ ওয়েলসে স্থানীয়ভাবে ৬৪৬জন করোনায় আক্রান্ত এবং ১১ জনের মৃত্যুর রেকর্ড করেছে, এ নিয়ে বর্তমান প্রাদুর্ভাবের মোট মৃত্যুর সংখ্যা ৪১৪-তে দাঁড়িয়েছে। হান্টার নিউ ইংল্যান্ড অঞ্চলের ওয়ে ওয়ায় এবং ওয়েস্টার্ন এনএসডব্লিউর কুইরিন্ডি এবং ব্রেভারিনার নর্দমার নমুনায় ভাইরাসের উপাদান ধরা পড়েছে। প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: কেরি চ্যান্ট সবাইকে মাস্ক পরা, পরীক্ষা-নিরীক্ষা, সামাজিক দূরত্ব বজায় রাখার এবং বিশেষ করে কোভিড -১৯ এর লক্ষণ সন্দেহ হলে বিচ্ছিন্ন থাকতে এবং পরীক্ষা করতে আহ্বান জানান।

এছাড়া সিডনিতে এবার উঠে যাচ্ছে ১০৬ দিন ধরে চলে আসা লকডাউন। বৃহস্পতিবার, লকডাউন তুলে নেওয়ার কথা ঘোষণা করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, শহরে বসবাসকারী নাগরিকদের টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নিয়েছিল সিডনি প্রশাসন, তা ইতিমধ্যেই সফলভাবে পূর্ণ হয়ে গিয়েছে। শহরের নাগরিকদের ৭০ শতাংশ করোনা টিকার ডোজ সম্পূর্ণ হয়েছে। এবং ১১ অক্টোবর থেকে সকল ব্যবসা প্রতিষ্ঠান খোলার আহ্বান জানানো হয়। কিন্তু রাজ্য আন্তর্জাতিক সীমান্ত এখনও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরিতে স্থানীয়ভাবে ৪০টি কেস রেকর্ড করেছে। বর্তমানে হাসপাতালে ১৬ জন কোভিড আক্রান্ত রোগী রয়েছে, যার মধ্যে ছয়জন নিবিড় পরিচর্যায় এবং পাঁচজন আছেন ভেন্টিলেশনে।

(এসবি/এসপি/অক্টোবর ০৮, ২০২১)