ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

কলা দিয়ে রূপচর্চা

২০২১ অক্টোবর ১২ ১৪:১১:৩৫
কলা দিয়ে রূপচর্চা

নিউজ ডেস্ক : কলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। এটি শরীরের জন্য খুবই উপকারী। কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি ৬ থাকে। এছাড়াও বিভিন্ন পুষ্টিকর উপাদান থাকে কলায়।

শুধু শরীরের জন্য নয় কলা ত্বক ও চুল ভালো রাখতেও ব্যবহার করতে পারেন। অনেকের ঘরেই কলা দীর্ঘদিন থাকার ফলে অতিরিক্ত পেকে যায়।

চাইলে ওই কলা দিয়েও নিশ্চিন্তে ত্বক ও চুলের যত্ন করতে পারেন। জেনে নিন ত্বক ও চুলের স্বাস্থ্য ফেরাতে কলা কীভাবে ব্যবহার করবেন-

হেয়ার স্ট্রেটনিং বা চুলে রং করিয়ে অজান্তেই চুলের ক্ষতি করছেন! কলার রূপটান ব্যবহারে ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্য ফিরবে।

কন্ডিশনার ব্যবহার করেও যদি চুলের রক্ষভাব না কমে তাহলে ব্যবহার করুন কলার রূপটান। এতে চুল কোমল হবে। চাইলে কলার সঙ্গে টকদই ও মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

ত্বক আলগা হয়ে যাচ্ছে? কলার রূপটানেই টানটান হবে ত্বক। ত্বকে বয়সের ছাপ পড়ার সমস্যা প্রতিহত করতেও কলার ফেসপ্যাকের জুড়ি নেই। তবে এক্ষেত্রেও কলার সঙ্গে দই মিশিয়ে লাগানো উচিত।

কলার রূপটান তৈরির উপায়
ফ্রুট ফেসিয়াল বেশ জনপ্রিয়। জানেন কি এর প্রধান উপাদান কলা। কলার রূপটান তৈরি করতে লাগবে কলা, দই ও মধু। ত্বক ও চুলের যত্নে এই প্যাক ব্যবহার করতে পারবেন। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে, কমলা লেবু ও আপেলের টুকরোও ত্বক ও চুলের জন্য উপকারী। পাকা পেঁপে খুশকি দূর করে। অন্যদিকে কলার সঙ্গে আপেল মেশালে তা টোনারের কাজ করে।

(ওএস/এএস/অক্টোবর ১২, ২০২১)