ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

মৌলভীবাজারে পর্যটকদের জন্য চালু হলো ট্যুরিষ্ট বাস

২০২১ অক্টোবর ১৪ ১৮:০২:৫৫
মৌলভীবাজারে পর্যটকদের জন্য চালু হলো ট্যুরিষ্ট বাস

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : নানা ধরনের বৈচিত্রময় বন্যপ্রাণী ও উদ্ভিদে সমৃদ্ধ কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান, শ্রীমঙ্গলের সিতেশ বাবুর চিড়িয়াখানা, উঁচু-নিচু অসংখ্য পাহাড়, বিশাল বিশাল হাওরের স্বচ্ছ জলরাশি,শীতকালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা হাজারও অথিতি পাখির মোহনীয় সৌন্দর্য আর দেশীয় বিভিন্ন প্রজাতির মৎস ভান্ডারে ভরপুর বাইক্কাবিল, এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর, বড়লেখার মাধবকুন্ড জলপ্রপাত, গগন টিলা, কমলগঞ্জের হামহাম জলপ্রপাত,মাধবপুর লেক আর শতাধিক চাবাগান সমৃদ্ধ প্রকৃতির লিলাভুমি মৌলভীবাজারকে দেশী-বিদেশী পর্যটকদের করেছে দারূণভাবে আকৃষ্ট। পর্যটন সমৃদ্ধ জেলা হিসেবে মৌলভীবাজার বিশ্বের বুকে পরিচিতি পেয়েছে ভিন্নভাবে। প্রতি বছর মৌলভীবাজার জেলার নয়নাভিরাম ও দৃষ্টিনন্দন এসব পর্যটন স্পট ঘুরে দেখতে হাজার হাজার দেশী-বিদেশী পর্যটকদের আগমন ঘটে। বিশেষ করে শীতকালে এর সংখ্যা অনেকগুন বেড়ে যায়। এবার মৌলভীবাজার জেলার এক প্রান্ত থেকে আরেক প্রান্তের বিভিন্ন পর্যটন স্পট নিরাপদ ও কম খরচে ঘুরে বেড়াতে পর্যটকদের জন্য মৌলভীবাজার জেলা প্রশাসন চালু করেছে ট্যুরিষ্ট বাস সার্ভিস।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ফিতা কেটে পর্যটকদের জন্য প্রস্তুত করা নজরকারা ডিজাইনের দুটি বাস চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ খলিলুর রহমান। এসময় সেখানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান,পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া,জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাউর রহমান,উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন,পৌরসভার মেয়র ফজলুর রহমানসহ প্রশাসনের ঊধর্বতন কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার মোঃ খলিলুর রহমান বলেন, আসলে আমরা জানি পর্যটন শিল্প এগিয়ে যাচ্ছে,করোনা মহামারিতে সারা বিশ্বে এটির ধস নেমেছে। বিশেষ করে যারা ইউরোপ ও পার্শ্ববর্তী বিভিন্ন দেশের উপর নির্ভরশীল, সেটি কিন্তু খারাপ অবস্থার দিকে যাচ্ছে। আবার আশার দিক যেটি, সেটি হচ্ছে, যে বাংলাদেশে আমরা দেখতে পাচ্ছি মানুষ ধীরে ধীরে ঘুরতে চায়। একটু সময় পেলে অবসর কাটাতে চায় পরিবার নিয়ে কোন একটি জায়গায়। তারা কিন্তু যতই কষ্ট হোক ভাল সার্ভিস চায়,সে চায় তার সেবাটি ভালভাবে পাচ্ছে কী না। নিঃসন্দেহে এই সিলেট বিভাগে যত জায়গায় পর্যটক আসেন,তার মধ্যে আমরা জেনে থাকি তাঁরা চায়ের দেশ হিসেবে প্রসিদ্ধ মৌলভীবাজারেও আসেন। সেক্ষেত্রে জেলা প্রশাসনের উদ্যেগে ট্যুরিষ্ট বাস চালু হওয়ায় যারা সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, ট্যুরিষ্ট বাস চালু হওয়ায় এখানে যারা বেড়াতে আসবেন তাদের এক জায়গা থেকে আরেক জায়গায় আসা যাওয়াটা নিরাপদ, সহজ ও সাবলিল হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, আজকে আমরা যে ট্যুরিষ্ট বাস উদ্বোধন করতে যাচ্ছি, এটি নিঃসন্দেহে আমাদের জন্য মাহেন্দ্রক্ষণ। এই কার্যক্রম সফল করতে ও পর্যটকদের আকৃষ্ট করতে ইতিমধ্যে ট্যুর অপারেটর, ট্যুরিষ্ট গাইড, হোটেল মালিকসহ বিভিন্ন অংশিজনের সাথে আমরা একাধিক সভা করেছি। পর্যটক আকৃষ্টে সাংবাদিকদের প্রচারের সহযোগিতা চেয়ে জেলা প্রশাসক আরও বলেন, বাংলাদেশে ৬৪ জেলার মধ্যে ট্যুরিষ্ট বাস মৌলভীবাজারেই প্রথম।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ফাতেমা এন্টারপ্রাইজের সহায়তায় চালু হওয়া দুটি ট্যুরিষ্ট বাস সার্ভিস সাপ্তাহে তিনদিন বুধ,বৃহস্পতি ও শুক্রবার দুটি প্যাকেজের মাধ্যমে র্পটকদের নিয়ে ছুটে যাবে জেলার বিভিন পর্যটন গন্তব্যে। একটি প্যাকেজে প্রতিদিন সকাল ৯টার দিকে শ্রীমঙ্গল থেকে বিভিন্ন পর্যটন এলাকা ঘুরে মৌলভীবাজার হয়ে পৌঁছে যাবে সীমান্তবর্তী বড়লেখা উপজেলায়। সেখান থেকে দ্বিতীয় প্যাকেজটিও একই সময়ে মৌলভীবাজার হয়ে পর্যটকদের নিয়ে চলে যাবে শ্রীমঙ্গলে। এতে খাবারসহ জনপ্রতি যাতায়াত খরচ ধরা হয়েছে ৪শত টাকা। আর পর্যটকদের ট্যুরিষ্ট বাস সার্ভিসের সুবিধা পেতে অগ্রিম টিকিট কেটে নিতে হবে শ্রীমঙ্গল, মৌলভীবাজার ও বড়লেখায় অবস্তিত দূরপাল্লার বাস কাউন্টার হানিফ ও শ্যামলী কাউন্টার থেকে।

জানা যায়, পর্যটকদের ট্যুরিষ্ট বাস সার্ভিসে ভ্রমণের আরেকটি সুবিধা হলো ওই একই টিকিট দিয়েই প্রত্যেক পর্যটককে পর্যটন এলাকার দর্শনীয় স্থান সমূহ ঘুরে দেখতে পারবেন, এতে করে বাড়তি কোন ফি দিতে হবে না।

(এমএকে/এএস/অক্টোবর ১৪, ২০২১)