ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

মহাসড়কে যানজট নিরসনে ব্যর্থ হাইওয়ে পুলিশ

২০২১ অক্টোবর ১৪ ১৮:১২:৪৩
মহাসড়কে যানজট নিরসনে ব্যর্থ হাইওয়ে পুলিশ

মোঃ শান্ত, নারায়ণগঞ্জ সদর : হাইওয়ে ট্রাফিক পুলিশের দিশেহারায় তীব্র যানজটে পড়তে হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে প্রতিনিয়ত চলাচল কারি যাত্রী সাধারণ ও গণপরিবহন গুলো কে। ঘন্টার পর ঘন্টা পার হয়ে যায় তবুও মাত্র কয়েক কিলোমিটার রাস্তা যেন শেষই হয় না। হাইওয়েতে গাড়ির চাপ সব সময়ই বেশি থাকবে এটাই স্বাভাবিক।

নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশ যখন সাইনবোর্ড এলাকায় দায়িত্ব পালন করেছিলো তখনও যানজট ছিলো কিন্তু যাত্রীদের এতোটা ভোগান্তিতে পরতে হয়নি কখনো। জেলা ট্রাফিক বিভাগ সব সময়ই চারপাশের যানবাহন গুলো সমান গুরুত্ব দিয়ে যানযট হওয়ার আগেই চলাচলের উপযুক্ত করে রাখতো। কিন্তু যে দিন থেকে হাইওয়ে ট্রাফিক বিভাগের কাছে দায়িত্ব দেওয়া হয়েছে তার পর থেকেই ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের আশা-যাওয়ার যানজট যেমন বেড়েই চলছে। ঠিক তেমনি তীব্র যানজটে যাত্রীদের নাকাল অবস্থাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। লিংক রোড ব্যবহারকারি যানবাহন ও যাত্রীদের দিকে কোন খেয়াল নেই হাইওয়ে ট্রাফিক বিভাগের এমন অভিযোগ জানায় যাত্রীরা। জেলা ট্রাফিক বিভাগ জেলার যানযট নিরসনে নিরলসভাবে কাজ করলেও হাইওয়ে পুলিশ বলছে ইজিবাইক কমাতে না পারায় তারা লিংক রোডের যানবাহন গুলোকে সচল রাখতে পারছে না।

বেশ কয়েক দিন সরজমিনে গিয়ে একই চিত্র দেখা যায় সাইনবোর্ড থেকে ভূইঘর বাস স্টার্ন্ড পযর্ন্ত সিগনালের জ্যামে ঘন্টার পর ঘন্টা থেমে আছে যাত্রীবাহী বাস, ট্রাক, কন্ট্রিনার সহ বিভিন্ন যানবাহন গুলো। হাইওয়ে ট্রাফিক বিভাগের বেশ কিছু সদস্যদের সাইনবোর্ড এলাকায় দেখা গেলেও তাদের কোনো তৎপরতা দেখা যায়নি লিংক রোড থেকে হাইওয়ে তে প্রবেশ কারি যানবাহন গুলো সচল রাখার। হাইওয়ে ছিল সম্পূর্ণ যানযট মুক্ত। এদিকে লিংক রোডের যানজটের সারি দীর্ঘ হয়ে কয়েক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হতে দেখা যায়। হাইওয়ে পুলিশের মতে ইজিবাইকের কারণে কম টানা হচ্ছে লিংক রোড ব্যবহারকারী যানবাহন গুলো কে। কিন্তু হাতে গোনা ২০ থেকে ৩০টির বেশি ইজিবাইক দেখা যায় নি লিংক রোডের সাইনবোর্ড থেকে জালকুঁড়ি বাস স্টার্ন্ড পযর্ন্ত। যাত্রীরা বলছে এই যানজটের দায়ভার কার।

বাস চালকদের সাথে কথা বলে জানা যায়, নারায়ণগঞ্জ থেকে ঢাকায় যাওয়ার সময় শুধু মাত্র সাইনবোর্ড এলাকা পাড় হতেই কয়েক ঘন্টা লেগে যায়। আবার ঢাকা থেকে নারায়ণগঞ্জে প্রবেশ করতে ও ঠিক একই সময় লাগে। কিন্তু সাইনবোর্ড থেকে বাহির ও প্রবেশ করার সময় ছাড়া নারায়ণগঞ্জ থেকে ঢাকা ও ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসতে যাইতে সময় লাগে সর্বোচ্চ ৩০ মিনিট করে।

ভুক্তভুগী যাত্রীদের সাথে কথা বললে তারা যানযটে অতিষ্ট হয়ে বলেন, প্রতিদিন এক জায়গায় দীর্ঘ সময় যানযট লেগে থাকার কারনে কাজে সঠিক সময় পৌঁছানো খুব কষ্টকর হয়ে যায়। অনেক সময় দেখা যায় রাতের ১২ টায় ও নারায়ণগঞ্জে চাষাড়ায় প্রবেশ করতেও সাইনবোর্ড এলাকায় ঘন্টা খানেক জামে বসে থাকতে হয়।

নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশ (প্রশাসন) টি আই এডমিন কামরুল ইসলাম বেগ বলেন, সাইনবোর্ড এলাকার সিগন্যাল নিয়ন্ত্রণ করে হাইওয়ে ট্রাফিক বিভাগ। আমরা চেষ্টা করছি লিংক রোডের পরিবহন গুলো যেন প্রতিবন্ধকতা ছাড়া চলাচল করতে পারে। এছাড়া ইজিবাইক নিয়ন্ত্রণে আমাদের নিয়মিত অভিযান চলমান রয়েছে।

হাইওয়ে ট্রাফিক পুলিশের টিআই প্রশাসন (শিমরাইল থানা) মোঃ মশিউর আলম বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের আট কিলোমিটার রাস্তার মধ্যে প্রায় দেড় হাজারের বেশি ইজিবাইক চলাচল করে। আর এই ইজিবাইক পার করা হাইওয়ে পুলিশের মূখ্য উদ্দেশ্য নয়। মূখ্য উদ্দেশ্য হল জরুরি যানবাহন গুলো পার করা। যে কারনে আমরা নারায়ণগঞ্জ লিংক রোডের গাড়ি গুলো কম টানি এবং হাইওয়েকে কিলিয়ার রাখার জন্য সবসময় চেষ্টা করি। নারায়ণগঞ্জ ট্যাফিক প্রশাসনকে বার বার অনুরোধ করছি ইজিবাইক কমানোর জন্য। যদি তারা ইজিবাইক কমাতে না পারে তাহলে হাইওয়ের মত নারায়ণগঞ্জ লিংক রোডকে যানজট মুক্ত রাখা আমাদের পক্ষে সম্ভব নয়।

(এমএস/এএস/অক্টোবর ১৪, ২০২১)