ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

সুস্বাদু মিষ্টি কুমড়ার স্যুপ

২০২১ নভেম্বর ২৫ ১৮:১৩:৫১
সুস্বাদু মিষ্টি কুমড়ার স্যুপ

লাইফস্টাইল ডেস্ক : দ্রুত ক্ষুধা মেটাতে স্যুপের তুলনা হয় না। খুব অল্প উপকরণ আর কম সময়ে রান্না করা যায় তেমনি খেতেও সুস্বাদুও বটে। শীতের সন্ধ্যায় বন্ধুদের আড্ডা থেকে শুরু করে অসুস্থ অবস্থায় পথ্য হিসেবেও খেতে পারেন বিভিন্ন ধরনের স্যুপ।

সাধারণ চিকেন, মাশরুমের স্যুপই বেশি খাওয়া হয় সবার। মিষ্টি কুমড়ার স্যুপ খুব একটা খাওয়া হয় না কারোরই। তবে এই স্যুপ যেমন স্বাস্থ্যকর, তেমনি সুস্বাদুও বটে। তৈরি করাও খুব সহজ। শীতের সন্ধ্যায় এক বাটি স্যুপ আপনার পেট ভরিয়ে রাখবে সারারাত। চাইলে এটি দিয়ে ডিনারও সেরে নিতে পারেন। জেনে নিন রেসিপিটি-

উপকরণ

১. মিষ্টি কুমড়া হাফ কেজি
২. মুরগির মাংস ৩/৪ টুকরা
৩. নারকেল দুধ ২ কাপ
৪. পেঁয়াজ কুচি ২টি
৫. আদা কুচি ১ চা চামচ
৬. জিরা গুঁড়া হাফ চা চামচ
৭. পানি ২ কাপ
৮. মাখন ৪ চা চামচ
৯. বিট লবণ হাফ চা চামচ
১০. লবঙ্গ
১১.লবণ প্রয়োজনমতো

পদ্ধতি

প্রথমে মিষ্টি কুমড়াগুলো খোসা ছাড়িয়ে ভালো মতো ধুয়ে নিন। তারপর পাতলা করে স্লাইস করে নিন। এরপর একটি প্যানে মাখন গরম করুন। গরম হলে মিষ্টি কুমড়া, লবণ, লবঙ্গ, পেঁয়াজ, আদা একত্রে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

এবার আবার প্যান গরম করে মিশ্রণটির সঙ্গে নারকেলের দুধ, জিরা, বিট লবণ মিশিয়ে নিন। সঙ্গে হাফ সিদ্ধ করে রাখা মুরগির মাংস দিয়ে দিন। একসঙ্গে রান্না করুন কিছুক্ষণ। অনবরত নাড়তে থাকুন। পছন্দমতো ঘনত্বে এলে উপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। এবার গরম গরম উপভোগ করুন সুস্বাদু মিষ্টি কুমড়ার স্যুপ।

(ওএস/এসপি/নভেম্বর ২৫, ২০২১)