ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

দেশে দেশে আবারও বিধিনিষেধ, বিপরীত চিত্র চীনে

২০২১ নভেম্বর ২৭ ১৭:৩৭:২২
দেশে দেশে আবারও বিধিনিষেধ, বিপরীত চিত্র চীনে

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন আবিষ্কারের পর দেশে দেশে শুরু হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। ফের লকডাউনের চিন্তা করছে কোনো কোনো দেশ। টিকা দিয়ে যখন করোনা প্রায় নিয়ন্ত্রণে আসছিল ঠিক তখনই নতুন ধরন উদ্বেগ তৈরি করেছে বিশ্বের নানা প্রান্তে। আবার অর্থনৈতিক অচলাবস্থা তৈরি হওয়ারও শঙ্কা দেখা দিয়েছে।

এমন পরিস্থিতিতে বিপরীত চিত্র দেখা গেলো চীনে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন ঠিক সে সময়ই উহানে শুরু হয়েছে আন্তর্জাতিক সংস্কৃতি ও পর্যটন মেলা।

‘সুন্দর চীন, সুখী জীবন’ স্লোগান নিয়ে শুক্রবার (২৬ নভেম্বর) এই মেলা শুরু হয়েছে। এতে চীনের ২৯টি অঞ্চল ও ১৩টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এছাড়া দুইটি আন্তর্জাতিক সংগঠনও রয়েছে তিনদিনের এ মেলায়।

চীনের সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী হু হেপিং বলেন, আইকনিক সাংস্কৃতিক ও পর্যটন পণ্য, নতুন উন্নয়ন মডেল ও শিল্পের অগ্রগতি প্রদর্শনের জন্য মেলায় একটি বিনিময় ও যোগাযোগ প্ল্যাটফর্ম স্থাপন করা হয়েছে।

প্রায় ৬০ হাজার বর্গ মিটার এলাকাজুড়ে অনুষ্ঠিত এ মেলায় উচ্চ প্রযুক্তির পণ্য যেমন ওএলইডি স্ক্রিন ও রোবট প্রদর্শন করা হচ্ছে। এই রোবটগুলো চা ও কফি তৈরি করতে পারে।

চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রচার বিভাগ, সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় ও হুবেই সরকারের যৌথ উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। এটি প্রতি বছর উহানে অনুষ্ঠিত হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। আবারও বিধিনিষেধ জারি করতে শুরু করেছে বহু দেশ। এদিকে, দক্ষিণ আফ্রিকাসহ ৭টি দেশের ওপর ভ্রমণ সীমিত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যের পক্ষ থেকেও ফ্লাইট বন্ধের কড়া নিয়ম জারি করা হয়েছে। কানাডাও দেশটি থেকে ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে।

তাছাড়া ওমান, সংযুক্ত আরব আমিরাত ও মিশরও আফ্রিকার দক্ষিণাঞ্চলের ৭টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। করোনাভাইরাসের নতুন ধরন ছড়ানোর আতঙ্কে সরাসরি আফ্রিকার এসব দেশ থেকে কেউ ভ্রমণ করতে পারবেন না। শিনহুয়া নিউজ এজেন্সি।

(ওএস/এসপি/নভেম্বর ২৭, ২০২১)