ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » অগ্নিকন্যা » বিস্তারিত

অনন্যা শীর্ষদশ সম্মাননা পেলেন ১০ নারী

২০২১ ডিসেম্বর ২৯ ০৯:৩৭:২৩
অনন্যা শীর্ষদশ সম্মাননা পেলেন ১০ নারী

স্টাফ রিপোর্টার : সমাজে বহুল আলোচিত ও আলোকিত পাক্ষিক নারীবিষয়ক ম্যাগাজিন অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২০ পেয়েছেন দশজন নারী। কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ এ বছর রাজনীতিবিদ, উদ্যোক্তা, প্রযুক্তি, কৃষি, নাট্যনির্মাণ, করপোরেট পেশা, বিজ্ঞান অধিকার কর্মী, ক্রীড়া ও লোক ঐতিহ্য— এ দশটি শাখায় দশ নারীকে পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এ দশ নারীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা এগিয়ে যাবই। নারীদের পথে অনেক বাধা, অনেক বিপত্তি, অনেক প্রতিবন্ধকতা। যত বাধাই আসুক, আমরা হার মানবো না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা ধার করেই বলি, আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না। আমরা সাম্যের একটি পৃথিবী গড়বো, যেখানে সবাই সমান অধিকার নিয়ে বসবাস করবো।’

দীপু মনি বলেন, নারীরা আজ প্রতিটি ক্ষেত্রেই কাজ করার সুযোগ পাচ্ছেন, তার কারণ হচ্ছে— সরকার আইন ও নীতিমালা করে নানা সহযোগিতা দিয়ে একটা সুযোগ তৈরি করছে। যারা সংগ্রাম করে পথ তৈরি করে নিচ্ছেন, অন্যদের সুযোগ করে দিচ্ছেন, তাদের অভিবাদন জানাই।

তিনি বলেন, আজ আমাদের মেয়েরা কী অসাধারণ সাফল্য দেখাচ্ছে। ফুটবলে আমাদের মেয়েরা মাতিয়ে যাচ্ছে। ক্রিকেটেও তাই করছে। কাজেই মেয়েদের নিয়ে আমরা গর্বিত। সমাজে নারীর অগ্রগতি না হলে সেই সমাজ এগোতে পারে না। কাজেই নারী-পুরুষ উভয়ের সমান তালে এগিয়ে যাওয়ার বিশ্বটি আমরা চাই, সেই বাংলাদেশও আমরা চাই। সেই বাংলাদেশ গড়ার ক্ষেত্রে, এ নারীদের অনুপ্রেরণা দিতে ও সাফল্যের স্বীকৃতি দিতে ‘অনন্যা’র একটি বিশেষ অবদান আছে। সে কারণেই অনন্যা অনন্য।

দেশের আলোচিত নারী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের সম্মাননায় ১০ জন কৃতী নারীকে সম্মাননা দিয়ে আসছে। এবছরও অনন্যা শীর্ষদশ সম্মাননা দেওয়া হচ্ছে। অনন্যার শীর্ষদশ সম্মাননার এটা ২৭তম আসর বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

পুরস্কার পাওয়া নারীরা হলেন- কামরুন্নাহার জাফর (রাজনীতি), শাহীদা বেগম (উদ্যোক্তা), লাফিফা জামাল (প্রযুক্তি), আল্পনা রানী (কৃষি), স্বপ্না ভৌমিক (করপোরেট পেশা), সেঁজুতি সাহা (বিজ্ঞান), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণ), তাসনুভা আনান (অধিকারকর্মী), জাহানারা আলম (ক্রীড়া) এবং রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য)।

(ওএস/এএস/ডিসেম্বর ২৯, ২০২১)