ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

৫ জানুয়ারি, ১৯৭১

প্রায় তিন ঘন্টা ধরে এন ই সি বৈঠক চলে

২০২২ জানুয়ারি ০৫ ০৮:৩৯:৪৮
প্রায় তিন ঘন্টা ধরে এন ই সি বৈঠক চলে

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : ঢাকায় সংবাদপত্র সূত্রে প্রকাশ পূর্বপাকিস্তান এবং ত্রিপুরার (ভারত) ভূমি রেকর্ড ও জরিপ ডিরেক্টরগণ গত শনিবার এখানে সমাপ্ত চারদিনের সম্মেলনে প্রদেশের চারটি জেলার সাথে ত্রিপুরার সীমান্ত চিহ্নিতকরণ ও অন্যান্য প্রশ্ন আলোচনা করেন। ত্রিপুরার ভূমি রেকর্ড ও জরিপ ডিরেক্টর এস.এম. চান্দা ভারতীয় প্রতিনিধিদলের এবং পূর্বপাকিস্তানের ভূমি রেকর্ড ও জরিপ ডিরেক্টর টি হোসেন পাকিস্তান দলের নেতৃত্ব করেন।

সরকারি সূত্রে বলা হয়, পূর্বপাকিস্তানের ভূমি রেকর্ড ও জরিপ ডিরেক্টর সম্মেলনে ফেনী নদী বরাবর চট্টগ্রাম / পার্বত্য চট্টগ্রাম এবং মাতামুহুরী নদী এলাকার নোয়াখালী / কুমিল্লার সাথে ত্রিপুরার সীমানা চিহ্নিতকরণ প্রশ্ন উথ্থাপন করেন। ভারতীয় পক্ষ সংশ্লিষ্ট মানচিত্রসমুহ পরীক্ষা করেন এবং পরীক্ষাকার্য সমাপ্ত করার জন্য আরও সময় চান। পূর্ববর্তী বছর সম্পাদিত খন্ড জরিপ সংক্রান্ত ১২টি সিটের প্রাথমিক প্রমাণ সমীক্ষাও বিনিময় করা হয়।

রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এন ই সি) বৈঠকে ১৯৭০-৭১ সালের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা করা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান। এন ই সি’র এই বৈঠকে যোগদান করেন পিন্ডিতে উপস্থিত কেন্দ্রীয় মন্ত্রীগণ, প্রাদেশিক গভর্ণরগণ, প্রেসিডেন্টের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল এস জি এম এম পীরজাদা, অর্থনৈতিক উপদেষ্টা এম.এম.আহমদ ও পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান এম এইচ সুফী। আলোচনা প্রায় তিন ঘন্টা ধরে চলে।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/জানুয়ারি ০৫, ২০২২)