ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

ব্যাংকের সিএসআরের ৬০ শতাংশই শিক্ষা-স্বাস্থ্যে ব্যয়ের নির্দেশ

২০২২ জানুয়ারি ১১ ১৭:৪৪:১৮
ব্যাংকের সিএসআরের ৬০ শতাংশই শিক্ষা-স্বাস্থ্যে ব্যয়ের নির্দেশ

স্টাফ রিপোর্টার : করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অর্থ টেকসইখাতে ব্যবহারের জন্য সিএসআর নীতিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফিন্যান্স বিভাগের মহাব্যবস্থাপক খোন্দকার মোর্শেদ মিল্লাতের নেতৃত্বে একটি কমিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য সিএসআর নীতিমালা প্রণয়ন করেছে।

নতুন নীতিমালা অনুযায়ী, সিএসআর খরচের ৩০ শতাংশ করে মোট ৬০ শতাংশই শিক্ষা ও স্বাস্থ্যখাতে খরচ করতে হবে। স্বাস্থ্য ও শিক্ষাখাতের কোন কোন উপখাতে এ অর্থ খরচ করা যাবে, সেটাও কেন্দ্রীয় ব্যাংক সুনির্দিষ্ট করে দিয়েছে। ২০ শতাংশ পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় খরচ করতে হবে।

বাকি ২০ শতাংশ অর্থ খরচ করতে হবে আয় উপযোগী কোনো উদ্যোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো উন্নয়ন, খেলাধুলা ও বিনোদনে। ব্যাংকগুলো চাইলে এর বাইরে প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রণালয়ের তহবিলে সিএসআরের অর্থ দিতে পারবে।

তবে শিশুশ্রম আছে এমন খাতে সিএসআরের টাকা খরচ করা যাবে না। এছাড়া সামাজিক মূল্যবোধের জন্য ক্ষতিকর, আন্তর্জাতিক ক্রীড়া-বিনোদন এবং ব্র্যান্ডিং ও বিজ্ঞাপনেও এ টাকা ব্যয় করা যাবে না।

করোনাকালে সিএসআর খাতের ৫০ শতাংশ স্বাস্থ্যখাতে খরচের নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। গত বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকগুলো ৪৬১ কোটি ৪২ লাখ টাকা সিএসআর ব্যয়ে করে, যার মধ্যে শুধু স্বাস্থ্যখাতে খরচ করা হয় ২৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

(ওএস/এসপি/জানুয়ারি ১১, ২০২২)