ঢাকা, সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

লাখ লাখ আফগান মৃত্যুর দ্বারপ্রান্তে

২০২২ জানুয়ারি ১৪ ২৩:২৬:১০
লাখ লাখ আফগান মৃত্যুর দ্বারপ্রান্তে

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের প্রধানআন্তোনিও গুতেরেস সতর্ক করে দিয়েছে বলেছেন, লাখ লাখ আফগান নাগরিক ‘মৃত্যুর দ্বারপ্রান্তে’।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে জাতিসংঘের ৫ বিলিয়ন ডলারের মানবিক তহবিলের জন্য অর্থায়ন, আফগানিস্তানের আটকে দেওয়া সম্পদ মুক্ত করা এবং অর্থনৈতিক ও সামাজিক পতন এড়াতে তার ব্যাংকিং ব্যবস্থা চালু করার আহ্বান জানিয়েছেন।

২০ বছর পর মার্কিন ও ন্যাটো সৈন্যদের বিশৃঙ্খল প্রস্থানের মধ্যে আগস্টের মাঝামাঝি সময়ে তালেবানরা ক্ষমতা দখল করে। ফলে দেশটির সহায়তানির্ভর অর্থনীতি ইতিমধ্যে বিপর্যস্ত অবস্থায় চলে গেছে।

তালেবানরা ক্ষমতা দখলের পর বিভিন্ন দেশ আফগানিস্তানের সম্পদ ফ্রিজ করে দেয়, অর্থনৈতিক সহায়তা বন্ধ করে দেয় এবং তালেবানের সঙ্গে কাজ করতে অনিচ্ছা প্রকাশ করে।

জাতিসংঘ বলেছে, প্রায় ৯০ লাখ আফগান অনাহারের দ্বারপ্রান্তে। আফগান অর্থনীতিতে দ্রুত তারল্য প্রবেশ করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেক্রেটারি জেনারেল বলেন, যুক্তরাষ্ট্রের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ বিশ্বের বেশিরভাগ আর্থিক ব্যবস্থা ডলারে কাজ করে। আমেরিকা আফগান বৈদেশিক মজুদের ৭ বিলিয়ন ডলার ফ্রিজ করে দিয়েছে।

জাতিসংঘ প্রধান বলেন, আন্তর্জাতিক অর্থায়নে চিকিৎসক, স্যানিটেশন কর্মী, বৈদ্যুতিক প্রকৌশলী এবং অন্যান্য সরকারি কর্মচারীদের বেতন প্রদানের পাশাপাশি আফগান প্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যসেবা, শিক্ষা ও অন্যান্য গুরুত্বপূর্ণ সেবা প্রদানে সহায়তা করতে হবে।

(ওএস/এএস/জানুয়ারি ১৪, ২০২২)