ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

নিউইয়র্কে বাংলা প্রেসের অনুসন্ধানী প্রতিবেদনের প্রশংসা মার্কিন অ্যার্টনির

২০২২ জানুয়ারি ১৭ ১৫:৪৩:১২
নিউইয়র্কে বাংলা প্রেসের অনুসন্ধানী প্রতিবেদনের প্রশংসা মার্কিন অ্যার্টনির

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রবাসী যন্ত্রশিল্পীকে মামলায় ফাঁসাতে ফটোশপ টেকনোলজি ব্যবহার করে পিস্তলের ছবি বসিয়ে তার বিরুদ্ধের জীবন নাশের হুমকির মামলা করেন তার ব্যবসার অংশীদার। পাঁচ মাস আগে দায়েরকৃত এ ভুয়া অস্ত্র মামলাটি নিয়ে মার্কিন সংবাদমাধ্যম বাংলা নিউজ পোর্টাল 'বাংলা প্রেস' বাংলা ও ইংরেজিতে বেশ কয়েকটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন। বাংলা প্রেস-এর অনুসন্ধানী এসব প্রতিবেদনের প্রশংসা করেছেন বিবাদী পক্ষের আইনজীবি মার্কিন অ্যার্টনি ক্যারি লন্ডন। তিনি বাংলা প্রেস-এ প্রকাশিত খবরগুলোকে 'আশ্চর্যজনক নিবন্ধ' বলে উল্লেখ করেছেন।

গত ১২ জানুয়ারি ভুয়া অস্ত্র মামলাটি নিউ ইয়র্কের একটা ফৌজদারি আদালতে খারিজ হবার পর মার্কিন অ্যার্টনি ক্যারি লন্ডন বাংলা প্রেসকে ধন্যবাদ জানিয়ে বলেন বাংলা প্রেস-এর অনুসন্ধানী প্রতিবেদনগুলো তার কাজে বেশ সহায়তা করেছে। তিনি কয়েকটি প্রতিবেদন ডিস্ট্রিক্ট অ্যার্টনির (ডিএ) অফিসে জমা দিয়েছেন এবং ডিস্ট্রিক্ট অ্যার্টনি সেগুলোকে কোর্ট উইটনেস (সিডব্লিউ) হিসেবে আদালতে পাঠিয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

নিউ ইয়র্ক প্রবাসী যন্ত্রশিল্পী পার্থ গুপ্তের ফেসবুক থেকে ছবি নিয়ে ফটোশপের মাধ্যমে ছবির পাশে পিস্তল বসিয়ে গত বছর ১০ সেপ্টেম্বর রাত ১টা ২৯ মিনিটে নিউ ইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের জ্যাকসন হাইটসের নর্দার্ন ব্লুভার্ড-১১৫ এলাকার পুলিশের কাছে জীবন নাশের মিথ্যা অভিযোগ করেন তার ব্যবসার অংশীদার হোম কেয়ার ও ইন্সুরেন্স ব্যবসায়ী শাহনাওয়াজ।

শাহনাওয়াজ অভিযোগ করেন যে, তার ব্যবসার সাবেক অংশীদার পার্থ গুপ্ত তাকে জীবন নাশের (হত্যা) হুমকি দিয়ে তার ফোনে লিখিত বার্তা পাঠিয়েছেন এবং একটি অনুষ্ঠানের পর পিস্তল দেখিয়ে গুলি করার হুমকি দিয়েছেন বলে পুলিশে অভিযোগ করেন তিনি। এর সমর্থনে ফটোশপে তৈরিকৃত পার্থ গুপ্তর ছবির পাশে তার বিছানায় পিস্তলযুক্ত ছবি পুলিশকে দেখান তিনি।

এর দুই মাস আগে ২৯ আগষ্ট জ্যাকসন হাইটসের ৭৬-৩৭ স্ট্রিটের ওপর বাংলাদেশিদের আয়োজনে অনুষ্ঠিত একটি পথমেলায় তার গোল্ডেন এজ হোম কেয়ারের সাবেক অংশীদার ব্যবসায়ী ও জনপ্রিয় যন্ত্রশিল্পী পার্থ গুপ্তসহ কয়েকজন মিলে সন্ধ্যা ৬টা/সাড়ে ৬টার দিকে তাকে মারধর করেন। এ সময় তার জীবন নাশের উদ্দেশ্যে তারা বিপজ্জনক যন্ত্র (পিস্তল, রিভলভার, রাইফেল, শর্টগান কিংবা মেশিনগান) প্রদর্শন করেন (মামলার ডকেট নম্বর-'সিআর-০২০৫৬০-২১ কিউএন')। তার জীবনের নিরাপত্তার জন্য তিনি পুলিশের সাহায্য চান। পুলিশের কাছে তার প্রাণ নাশের হুমকি সংক্রান্ত অভিযোগ করেন। তার অভিযোগের সূত্র ধরে গত বছর ৪ অক্টোবর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নর্দার্ন ব্লুভার্ড-১১৫ এলাকার পুলিশ কর্মকর্তা টেলর স্কালা পার্থকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ষ্টেশনে যাবার জন্য আহবান জানান। ফোন পেয়ে পার্থ গুপ্ত স্বেচ্ছায় পুলিশ ষ্টেশনে গেলে জিজ্ঞাসাবাদ শেষে রাত পর্যন্ত নর্দার্ন ব্লুভার্ড-১১৫ পুলিশ ষ্টেশনে তাকে আটক রাখেন।

পরদিন ৫ অক্টোবর পার্থ গুপ্তকে নিকটস্থ ফৌজদারি আদালতে পাঠালে বিজ্ঞ বিচারক পার্থ গুপ্তের জামিন আবেদন মঞ্জুর করেন। মামলার বাদী শাহনাওয়াজ কাছ থেকে দূরত্ব বজায় রাখারও নির্দেশ দেন আদালত।

নিউ ইয়র্কের হোম কেয়ার ও ইন্সুরেন্স ব্যবসায়ী শাহনাওয়াজ তার দায়ের করা অভিযোগের সত্যতা প্রমাণে ব্যর্থ হওয়ায় নিউ ইয়র্কের কুইন্স কাউন্টি ফৌজদারি আদালতের বিজ্ঞ বিচারক মেরি এল বেজারানো দীর্ঘ পাঁচমাস পর গত বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় ভার্চুয়ালি প্রথম শুনানিতেই সাজানো ও পরিকল্পিত উক্ত মামলাটি (সিআর-০২০৫৬০-২১ কিউএন) খারিজ করেন। একই সাথে ব্যবসায়ী ও যন্ত্রশিল্পী পার্থ গুপ্তকে নির্দোষ বলে উল্লেখ করেন আদালত।

(বিপি/এসপি/জানুয়ারি ১৭, ২০২২)