ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

‘নন্টে-ফন্টে’ খ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

২০২২ জানুয়ারি ১৮ ১২:৩১:৫৫
‘নন্টে-ফন্টে’ খ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

বিনোদন ডেস্ক : না ফেরার দেশে চলে গেলেন ওপার বাংলার প্রখ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ (৯৭)। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টা ১৫ মিনিটে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করে জানায়, বাংলা চিত্রকাহিনি বা কমিকসের প্রাণপুরুষ বলা হত নারায়ণ দেবনাথকে। ২৪ ডিসেম্বর থেকে হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তার ফুসফুস ও কিডনির সমস্যা বেড়েই চলছিল। রক্তে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ জানুয়ারি তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না, পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন।

১৯২৫ সালে হাওড়ার শিবপুরে জন্মগ্রহণ করেন নারায়ণ দেবনাথের। অল্প বয়স থেকেই শিল্পের প্রতি তার ঝোঁক ছিল দেখার মতো। বিগত শতাব্দীর পাঁচের দশক থেকেই তার আঁকার সঙ্গে পরিচয় হয় বাঙালি পাঠকের। শৈল চক্রবর্তী, প্রতুল বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীদের সঙ্গে পাঠকের আপনজন হয়ে উঠেন তিনি।

তার অমর সৃষ্টির মধ্যে রয়েছে ‘বাটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’ ইত্যাদি। ভারতের বঙ্গবিভূষণ পুরস্কারে ও পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন তিনি।

(ওএস/এএস/জানুয়ারি ১৮, ২০২২)