ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

বেতন ভাতাদি না পাওয়ায় শিক্ষকদের অবস্থান কর্মসূচি ও মানববন্ধন

২০২২ জানুয়ারি ১৮ ১৭:৪৫:৪১
বেতন ভাতাদি না পাওয়ায় শিক্ষকদের অবস্থান কর্মসূচি ও মানববন্ধন

ঠাকুরগাঁও প্রতিনিধি : স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (STEP) শীর্ষক সমাপ্ত প্রকল্প থেকে রাজস্ব খাতে ৭৭৭ জন শিক্ষকের প্রক্রিয়াধীন চাকুরি রাজস্বখাতে স্থানান্তর ও আঠারো মাসের বকেয়া বেতন ভাতাদি পরিশোধের দাবিতে অবস্থান ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঠাকুরগাঁও পলিটেকনিক ইন্সটিটিউটের ভুক্তভোগী শিক্ষকেরা।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ১১ টায় পলিটেকনিক ইন্সটিটিউটের শহীদ মিনার চত্বর মুল ফটকের সামনে এ অবস্থান কর্মসূচি পালন ও মহাসড়কে মানববন্ধন করেন তারা।

কারিগরি শিক্ষার সম্প্রসারনের লক্ষ্যে ২০১২ ও ২০১৪ সালে একটি প্রকল্পের মাধ্যমে সারাদেশে ১০১৫ জন শিক্ষককে নিয়োগ প্রদান করা হয়। যার মধ্যে ৭৭৭ জন শিক্ষক বর্তমানে কর্মরত রয়েছেন। পরবর্তিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে চাকুরি রাজস্বখাতে স্থানান্তরের প্রস্তবনা প্রদান করেন। শিক্ষা মন্ত্রনালয় ৭৮৬ জন শিক্ষককে সাময়িকভাবে বহাল রেখে শিক্ষা কার্যক্রম পরিচালনার নির্দেশনা প্রদান করেন। নির্দেশনা মোতাবেক নিয়োগ প্রাপ্ত শিক্ষকরা কার্যক্রম পরিচলনা করায় প্রকল্প মেয়াদ শেষে বেতন পরিশোধের পর ৭৮৬ জন শিক্ষকের চাকুরি রাজস্বখাতে স্থানান্তরের জন্য শিক্ষামন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বরাবর ডিও পত্র প্রদান করেন। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকার পরেও রাজস্ব খাতে স্থানান্তর প্রক্রিয়ার বিষয়টি দীর্ঘসূত্রিতার কারণে স্থানান্তর প্রক্রিয়া বাস্তবে রুপ নেয়নি। ফলে ২০২০-২১ সাল পর্যন্ত সকল শিক্ষকের ১৮ মাস ধরে বেতন ভাতাদি বন্ধ রয়েছে। অবিলম্বে শিক্ষকদের বকেয়া বেতন ভাতাদি পরিশোধ ও দ্রুত রাজস্ব খাতে স্থানান্তরের দাবি করেন তারা অন্যথায় সারাদেশে কঠোর কর্মসুচি দেয়ার হুশিয়ারি ও প্রদান করেন।

শিক্ষক আলমগীর হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন দেওয়া শর্তেও আমরা কেন ও আমাদের বেতন ভাতাদি পাচ্ছিনা তা আমাদের বোধগম্য না৷ আমরা বেতন না পাওয়ার কারনে মানবেতর জীবনযাপন করছি৷ তারপরেও আমরা আমাদের ওপর যে দায়িত্ব প্রতিষ্ঠানে আছে তা পালন করে যাচ্ছি। খুব দ্রুত আমাদের শিক্ষকদের রাজস্ব খাতে স্থানান্তর করে বেতন ভাতাদি প্রদানের জন্য জোর দাবি জানাচ্ছি।

শিক্ষিকা শর্মিলা বলেন, সারাদেশে ৪৯ টি পলিটেকনিকে একযোগে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন পালন করা হচ্ছে৷ সেই ধারাবাহিকতায় আমরা এ কর্মসূচি পালন করছি৷ একজন শিক্ষক ১৮ মাস যাবৎ বেতন না পেলে একটি পরিবার কত অসহায় হয়ে পরে তা বলার অপেক্ষা রাখেনা৷ আমাদের ৭৭৭ জন শিক্ষকের চাকরী রাজস্ব খাতে দ্রুত স্থানান্তর ও বকেয়া বেতন ভাতাদি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

ঠাকুরগাঁও পলিটেকনিক ইস্টিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী মাকসুদুর রহমান বলেন, স্টেপ এর আওতায় আমাদের প্রতিষ্ঠানে ১৬ জন শিক্ষক রয়েছেন। তারা দীর্ঘ ১৮ মাস ধরে বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। আমরা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যাতে করে রাজস্ব খাতে দ্রুত স্থানান্তর করে তাদের বেতন ভাতাদি প্রদান করেন৷

(এআই/এএস/জানুয়ারি ১৮, ২০২২)