ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

রানীসংকৈলে কৃষক পর্যায়ে বীজ উৎপাদনে মাঠ দিবস পালন

২০২২ ফেব্রুয়ারি ১৪ ১৯:২৯:৪২
রানীসংকৈলে কৃষক পর্যায়ে বীজ উৎপাদনে মাঠ দিবস পালন

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রানীসংকৈল উপজেলার ধর্মগড়ে চাষীদের নিয়ে বীজ উৎপাদনের গুরুত্ব নিয়ে মাঠ দিবস পালিত হয়েছে। আজ সোমবার জেলা ও উপজেলা পর্যায়ে কৃষিবিদ ও কর্মকর্তাদের নিয়ে এ মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন পালন হয়।

বিশেষ অতিথি হয়ে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ সিরাজুল ইসলাম। তিনি বলেন, বীজ ১৫ থেকে ২০ ভাগ ভাল হলে ফসলের উৎপাদন বেশি হবে। আমাদের ভাল বীজের অভাব রয়েছে। এ জন্য সরকার কৃষক পর্যায়ে ভাল বীজ উৎপাদনে পারদর্শী করে তুলছে। এ জন্য ভাল বীজ উৎপাদন করে আস্থা অর্জন করতে হবে। যে ভাল বীজ উৎপাদন করতে পারবে উনার কাছ থেকেই বীজ নিতে হবে। আমরা চাইলেই ধীরে নিজস্ব বীজের দিকে এগিয়ে যেতে পারব।

প্রধান অতিথি হয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আবু হোসেন বলেন, সব বীজ বিএডিসি থেকে দেওয়া সম্ভব না। এ জন্য কৃষক পর্যায়ে পর্যায়ে বীজ উৎপাদন বাড়াতে হবে। অধিকাংশ ভোজ্য তেল বিদেশ থেকে আনতে হয়। এ জন্য তেল জাতীয় ফসল বড়াতে হবে। সরিষা লাভ জনক করার চেষ্টা করে যাচ্ছি। যেন অন্য ফসলের চেয়ে লাভজনক হয়। প্রতিটা জমি কাজে লাগাতে হবে। একটার পর একট ফসল ফলাতেই হবে। নিজে চেষ্টা না করলে কেউ কারো উন্নতি করতে পারে না। আপনারা চেষ্টা করুন তা হলেই উন্নতি হবে। ঠাকুরগাঁও উন্নত হবে এই কামনা করি।

এছাড়াও বক্তব্য রাখেন, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা আনিসুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ ও ধর্মগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম।

আনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্মগড় ইউনিয়নের ইউনিয়ন কৃষক লীগের সভাপতি নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান। এ ছাড়াও ইউনিয়নের সর্বস্তরের সাধারণ কৃষকরা উপস্তিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ধর্মগড় ইউনিয়নের উপ সহকারি কৃষি কর্মকর্তা রউশুল আযম পলাশ।

(আই/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০২২)