ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বারির বিজ্ঞানী অলক বর্মনের ‘ছাদ বাগানের ব্যবস্থাপনা পদ্ধতি’ বইয়ের মোড়ক উন্মোচন

২০২২ ফেব্রুয়ারি ২০ ১৭:২৬:৩৩
বারির বিজ্ঞানী অলক বর্মনের ‘ছাদ বাগানের ব্যবস্থাপনা পদ্ধতি’ বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার, গাজীপুর : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র মৃত্তিকা বিজ্ঞান বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ অলক বর্মন রচিত “ছাদ বাগানের ব্যবস্থাপনা পদ্ধতি” নামক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান গতকাল ১৯ ফেব্রুয়ারী শনিবার বাংলা একাডেমির অমর একুশে বইমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। বইটি প্রকাশ করেছে ‘অনিন্দ্য প্রকাশ’ প্রকাশনী।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

অনিন্দ্য প্রকাশ প্রকাশনীর প্রকাশক মো. আফজাল হোসেনের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন এবং বারি’র কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. সোহেলা আক্তার।

অনুষ্ঠানে বইটি সম্পর্কে লেখক কৃষিবিদ অলক বর্মন বলেন, নগরায়ন, অধিক জনসংখ্যা, বন উজাড়, গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। তাই বাংলাদেশ তথা পৃথিবীর পরিবেশ সুস্থ রাখার জন্য সবুজের ভুমিকা অনস্বীকার্য। শহরাঞ্চলে সবুজায়নের সবচেয়ে বড় নিয়ামক হচ্ছে ছাদ বাগান। পরিবেশের উন্নয়নের পাশাপাশি পারিবারিক পুষ্টির চাহিদা পূরণেও ব্যাপক ভুমিকা রাখে ছাদ বাগান। এই বইটি থেকে পাঠক জানতে পারবে ছাদে চাষ উপযোগী গাছের জাত, গাছভেদে উপযোগী পাত্র নির্বাচন, ছাদ বাগানে জৈব ও রাসায়নিক সারের সঠিক অনুপাত ও প্রয়াগ পদ্ধতি, ছাদ বাগানে অর্গানিক ফসল উৎপাদন কৌশল, ছাদ বাগানে পানি সাশ্রয়ী সেচ ব্যবস্থা ও মালচিং পদ্ধতি, পোকামাকড় ও রোগবালাই নিয়ন্ত্রণ কৌশল, কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব উপায়ে পোকামাকড় নিয়ন্ত্রণ, ছাদে ভার্মিকম্পোস্ট/কেঁচো সার ও কম্পোস্ট সার তৈরি পদ্ধতি। এক কথায়, ছাদের উপর/বেলকনি/বাড়ি ঘরের আঙ্গিনায় অথবা অন্য যে-কোনো স্থানে টব/হাফড্রামে/বক্সে ফুল, শাকসবজি, ফল মূল ও মসলা ফসল উৎপাদনের কমপ্লিট প্যাকেজ এই বইটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি, বলেন, এই করোনা পরিস্থিতিতে ছাদ বাগান নগরবাসীর জন্য একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। মানুষ কাজের পর বেশির ভাগ সময় ঘরে কাটাচ্ছে। তারা বাসার ছাদে বা বেলকনিতে বিভিন্ন ধরনের ফল, ফুল ও সবজির বাগান করছে। সেক্ষেত্রে ছাদ বাগানের উপর অনিন্দ্য প্রকাশ হতে প্রকাশিত কৃষিবিদ অলক বর্মনের “ছাদ বাগানের ব্যবস্থাপনা পদ্ধতি” নামক বইটি ছাদ বাগান প্রেমী সকল শ্রেণী-পেশার মানুষের উপকারে আসবে।

অনুষ্ঠানের সভাপতি অনিন্দ্য প্রকাশের প্রকাশক আফজাল হোসেন অমর একুশে বইমেলা ২০২২-এ এসে সকলকে এই বইটি কেনার আহবান জানান।

(এস/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০২২)