ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

২০ জুন, ১৯৭১

‘আগরতলা ষড়যন্ত্র মামলা বানোয়াট ছিল না’

২০২২ জুন ২০ ১১:৫৪:৪৪
‘আগরতলা ষড়যন্ত্র মামলা বানোয়াট ছিল না’

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : ‘সানডে টাইমস’ পত্রিকার এক সংবাদে বলা হয়, ‘পূর্ব পাকিস্তানে নতুন করে ত্রাসের ঝড় বয়ে চলেছে। স্থানীয় নাগরিকদের তিন শ্রেণীতে ভাগ করা হচ্ছে। সাদা অর্থাৎ নির্দোষ, ধূসর অর্থাৎ চাকরি যাবে এবং আটক করা হবে। আর কালো চিহ্ন যাদের ভাগ্যে জুটবে তাদের অবশ্যই হত্যা করা হবে। .....৩৬ জন বাঙালি জেলা ম্যাজিস্ট্রেট বা মহকুমা ম্যাজিস্ট্রেকে ইতোমধ্যেই হত্যা করা হয়েছে। কেউ কেউ পালিয়ে গেছেন। কুমিল্লা, রংপুর, কুষ্টিয়া, নোয়াখালী, ফরিদপুর ও সিরাজগঞ্জে পৌঁছেই পাকিস্তানি সেনাবাহিনী সেখানকার জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ সুপারদের হত্যা করে।’

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শ্রীনগরে এক জনসভায় বলেন, পূর্ববঙ্গ থেকে শরণার্থী আসার ফলে ভারত নতুন নতুন সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, পূর্ববঙ্গের বর্তমান পরিস্থিতি থেকে উদ্ভুত সমস্যা কেবল ভারত ও পাকিস্তানের সমস্যা নয়, এ সমস্যা বিশ্ববাসীরও। এ সমস্যা সমাধানে মানবিক কারণে বিশ্ববাসীর এগিয়ে আসা উচিত।

ঢাকায় সামরিক গভর্নর টিক্কা খান ঘোষণা করেন, বিদেশীদের কাছে ভারতীয় প্রচারণার মুখোশ তুলে ধরার জন্য পূর্ব পাকিস্তানের সমন্বয়ে একটি প্রতিনিধি দল বিদেশ সফর করবেন। সাবেক পররাষ্ট্রমন্ত্রী হামিদুল হক চৌধূরীর নেতৃত্বে এই প্রতিনিধি দলে থাকবেন পিডিপি’র মাহমুদ আলী, বিচারপতি নূরুল ইসলাম ও উপাচার্য ড. সৈয়দ সাজ্জাদ হোসাইন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো কোয়েটার সাংবাদিকদের বলেন, দেশের পূর্বাঞ্চলের সাম্প্রতিক দুর্ভাগ্যজনক ঘটনাবলির জন্য তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হামিদুল হক চৌধূরী রাওয়ালপিন্ডিতে বলেন, ‘আমরা এখনো সঙ্কটের মধ্যে আছি। সাম্প্রতিক ঘটনাবলী থেকে প্রমাণিত হয়েছে, আগড়তলা ষড়যন্ত্র মামলা বানোয়াট ছিল না।’

পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামের আমীর অধ্যাপক গোলাম আজম লাহোরে এক সাংবাদিক সম্মেলনে বলেন, পূর্ব পাকিস্তানিরা রাজনৈতিকভাবে অনুভব করেন, প্রশাসনে তাদের সমানাধিকারকে অস্বীকার করা হয়েছে এবং যারা পাকিস্তানের আদর্শে বিশ্বাসী নয় তারা এই মনোভাবকে কাজে লাগিয়েছে। এছাড়া যুক্ত নির্বাচন প্রবর্তনের ফলে পূর্ব পাকিস্তানে বহু অমুসলিম থাকার জন্য রাজনৈতিক দলগুলো ধর্মনিরপেক্ষ দৃষ্টি ভঙ্গি গ্রহণের সুযোগ লাভ করে। বে-আইনী আওয়ামী লীগ তার অন্যতম।

গোলাম আজম বলেন, শেখ মুজিবুর রহমানের বিচ্ছিন্ন হবার ইচ্ছা ছিল কিন্তু তিনি কখনো তা উত্থাপন করেননি। তবে ৬-দফা স্বাধীনতার পথ সুগম করে দিত।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/জুন ২০, ২০২২)