ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

নিউইয়র্কের ‘নিরাপদ স্কুল’ সংক্রান্ত নতুন আইন

২০২২ জুন ২৬ ১৫:১৮:১৪
নিউইয়র্কের ‘নিরাপদ স্কুল’ সংক্রান্ত নতুন আইন

নোমান ইবনে সাবিত, নিউইয়র্ক : নিউ ইয়র্কের স্কুলগুলোকে নিরাপদ করার আশায় একটি বিল পাস করেছেন। সাম্প্রতি গণগুলিবর্ষণের ঘটনায় উদ্বিগ্ন হয়ে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের আইনপ্রণেতারা এ সিদ্ধান্ত নেন। সৌভাগ্যবশত, রাজ্যজুড়ে ছাত্র, শিক্ষক এবং বাসিন্দাদের নিরাপদ রাখার কাজ চলছে। অ্যালিসার আইন জরুরি পরিস্থিতিতে আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ সহজ করে তুলবে।

নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলির তথ্য অনুসারে, এই নতুন আইন অনুযায়ী প্রতিটি স্কুলকে অন্তত একটি করে ‘প্যানিক বোতাম’ ইনস্টল করার বিষয় বিবেচনা করতে হবে। এই বোতামটি স্কুলকে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সাথে তাৎক্ষণিকভাবে সরাসরি যোগাযোগ করতে সহায়তা করবে। জরুরি পরিস্থিতিতে সরাসরি সাহায্য পেতে এটি একটি দ্রুত এবং সহজ উপায় হবে। এটি স্কুল থেকে প্রথম সাড়াদানকারীদের সহজে যোগাযোগের সুযোগ করে দেবে। নিউইয়র্ক এই বিলে স্বাক্ষর করেলে এটি হবে তৃতীয় রাজ্য। অ্যালিসার আইন ২০১৯ সালে নিউজার্সিতে প্রথম পাস হয়। এরপর ২০২০ সালে ফ্লোরিডা এই বিলটি পাস করে। এটি জরুরি চিকিৎসার প্রয়োজন রয়েছে এমন শিক্ষার্থীদেরও সাহায্য করতে পারে।

টেক্সাসের উভালদে স্কুলে গণগুলিবর্ষণের ঘটনা সাম্প্রতিক দুঃখজনক ঘটনাগুলোর মধ্যে অন্যতম একটি। ওই ঘটনার সমসাময়িক কয়েক দিনের মধ্যে যুক্তরাষ্ট্রজুড়ে বেশ কয়েকটি হৃদয়বিদারক গণগুলিবর্ষণের ঘটনা ঘটে। এরপর দেশব্যাপী অভিভাবকদের মধ্যে নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা ছড়িয়ে পড়ে। এসব ঘটনার পর অভিভাবকদের উদ্বেগ ও উৎকণ্ঠা হ্রাস করতে নিউইয়র্কের আইনপ্রণেতারা নতুন আইনের উদ্যোগ নিলেন।

(এন/এসপি/জুন ২৬, ২০২২)