ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

২৭ জুন, ১৯৭১

এয়ার মার্শাল আসগর খান করাচী থেকে ঢাকায় আসেন

২০২২ জুন ২৭ ১১:০৫:১২
এয়ার মার্শাল আসগর খান করাচী থেকে ঢাকায় আসেন

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : ক্যাপ্টেন আইনউদ্দিনের নেতৃত্বে মুক্তিযোদ্ধা দল কুমিল্লার খোলাপাড়ায় পাকসেনাদের একটি টহলদার দলকে এ্যামবুশ করে। এতে ৮ জন পাকসেনা নিহত হয়।

সুবেদার আবদুল ওয়াহাব এর নেতৃত্বে মুক্তিযোদ্ধা দল পাকবাহিনীর ১৮ সদস্যের একটি দলকে কসবা থেকে ইমামবাড়ি যাওয়ার পথে কসবা রেল স্টেশনের কাছে আক্রমণ করে। এই আক্রমণে ১৭ জন পাকসেনা নিহত হয় এবং ১ জন পালিয়ে যায়।

বুড়িগঙ্গা নদীতে অবস্থানকারী একটি সাঁজোয়া জাহাজ থেকে হানাদারবাহিনী মেশিনগান দিয়ে রাজাপুর, গোপাল নগর ও মদ্য নগরে এলোপাতাড়ি গুলি ছুঁড়ে। বর্বরদের গুলিতে মধ্যনগরে আমান উল্লাহ ও রাজাপুরের অজ্ঞাত পরিচয় এক কৃষক নিহত হয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং নয়াদিল্লীতে বলেন, ভারত সব সময়ই বাংলাদেশের সঙ্কটের একটি সন্তোষজনক রাজনৈতিক সমাধান আশা করে আসছে। শরণার্থী আগমনের ফলে ভারত যে সামাজিক ও অর্থনৈতিক সমস্যা সৃষ্টি হয়েছে তার জন্য শরণার্থীদের নির্বিঘ্নে স্বদেশ প্রত্যাবর্তনের জন্য ভারতকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হতে পারে।

ওয়াসিংটনে জনৈক মার্কিন কর্মকর্তা বলেন, প্রধান সাহায্যদাতা দেশগুলো পাকিস্তানে নতুন অর্থনৈতিক সাহায্যের বিবেচনা কয়েক মাসের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তবে যুক্তরাষ্ট্র রাজনৈতিক কারণে পাকিস্তানকে অর্থনৈতিক সাহায্য দেয়া বন্ধ রাখছে না।

এয়ার মার্শাল আসগর খান পূর্ব পাকিস্তান সফরে করাচী থেকে ঢাকায় আসেন।

গাবেক প্রাদেশিক মন্ত্রী ডি.এন. বাড়োড়ী এক বিবৃতিতে পাকিস্তানের অখন্ডতার প্রতি তার আস্থার কথা পুনর্ব্যক্ত করে পাকিস্তানের আভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করতে ভারতকে রাজী করানোর জন্য বিভিন্ন রাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।

(ওএস/এএস/জুন ২৭, ২০২২)