ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

সালথায় ঐহিত্যবাহী হাডুডু খেলা দেখতে দর্শকের ভীড়

২০২২ সেপ্টেম্বর ২২ ২০:০৪:১৪
সালথায় ঐহিত্যবাহী হাডুডু খেলা দেখতে দর্শকের ভীড়

আবু নাসের হুসাইন, সালথা : ফরিদপুরের সালথায় অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐহিত্যবাহী হাডুডু খেলা প্রতিযোগিতা। এক সময় বর্ষা মৌসুমে প্রতিদিন বিকাল হলেই গ্রামীণ এই খেলাটি উপজেলার প্রতিটি গ্রামে দেখা যেত। তখন এলাকার কিশোর, যুবক থেকে শুরু করে বৃদ্ধ বয়সীরা এ খেলায় মেতে উঠতেন। কালের পরিবর্তনে হারিয়ে যাওয়া খেলাটি আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে সালথা উপজেলার সোনাপুর ইউনিয়নের সোনাপুর স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘদিন পর হারানো এই খেলাটি দেখতে দর্শকের ভীড় জমে।

জানা গেছে, সোনাপুর ইউনিয়নের স্থানীয় যুব সমাজের উদ্যোগে আয়োজিত হাডুডু প্রতিযোগিতায় সোনাপুর গ্রামের ও বড় বাংরাইল গ্রামের দুটি দল অংশ গ্রহণ করেন। দুই দলে ৭ জন করে মোট ১৪ জন খেলোয়াড় অংশ নেয়। এ খেলায় বিজয়ী হয় বড় বাংরাইল গ্রামের দল। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন আয়োজকরা।

এসময় খেলা দেখতে আসেন ৬০ বছর বয়সী জব্বার শেখ। তিনি জানান, আমি যখন যুবক ছিলাম তখন প্রতিদিন বিকেলে হাডুডু খেলা প্রতিযোগিতা করে এই খেলা অনুষ্ঠিত হতো। এখর আর হাডুডু খেলা দেখা যায় না। এখানে খেলার কথা শুনে এই খেলা দেখতে এসেছি।

সোনাপুর ইউপি চেয়ারম্যার খায়রুজ্জামান বাবু মোল্যা বলেন, হাডুডু প্রতিযোগিতা এক সময় ছিল গ্রামবাংলার বিনোদন ও উৎসবের। আধুনিক খেলার ভিড়ে ঐতিহ্যবাহী হাডুডু খেলা হারিয়ে যেতে বসেছে। খেলাটি ফিরিয়ে আনতে স্থানীয় যুব সমাজ এই হাডুডু প্রতিযোগিতার আয়োজন করে।

(এএনএইচ/এএস/সেপ্টেম্বর ২২, ২০২২)