ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

আদালতের নির্দেশ অমান্য করে বিবদমান জমিতে গাছ রোপন

২০২২ অক্টোবর ০৩ ১২:৩২:০১
আদালতের নির্দেশ অমান্য করে বিবদমান জমিতে গাছ রোপন

রাজন্য রুহানি, জামালপুর : জামালপুর পৌরসভার ছনকান্দা মধ্যপাড়ায় উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে বিবদমান জমিতে গাছ রোপন করেছে প্রতিপক্ষরা। এর আগে ওই জমিতে পুকুর ভরাট করে একচালা টিনের ঘর নির্মাণেরও অভিযোগ উঠেছে। এ ঘটনায় দু'পক্ষের মধ্যে যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে এলাকাবাসী।

বিবদমান এ জমি নিয়ে উচ্চ আদালতে রিট আবেদনকারী বাবুল মিয়া জানান, আমার জমি আব্দুর রউফ চাঁন মিয়ারা তাদের নামে একতরফা ডিগ্রি করিয়ে নেয়। এটা জানতে পেরে আমি উচ্চ আদালতে ন্যায্য বিচারের জন্য আবেদন করি।আবেদনের প্রেক্ষিতে এক বছরের জন্য তাদের ওই একতরফা ডিগ্রির স্থগিতাদেশ দেন উচ্চ আদালত। তারা গায়ের জোরে উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে পুকুর ভরাট করে একচালা টিনের ঘর নির্মাণ করেছে। সেই সঙ্গে ওই জমিতে গাছও রোপন করেছে তারা।

এ ব্যাপারে ছনকান্দা এলাকার মৃত নেহাজ উদ্দিনের ছেলে শফিকুল ইসলাম অভিযোগ করেন, আমার ক্রয়কৃত জামালপুর সদর থানাধীন ছনকান্দা মৌজার খতিয়ান নং-৩৩, দাগ নং-৪৩১, ১০ শতাংশের কাতে উত্তর পাশে ৮ শতাংশ জমি ও বাবুল মিয়ার জমি নিয়ে আব্দুর রউফ চাঁন মিয়ার সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। আমি ২০০৭ সালের ৩১ জানুয়ারিতে মৃত আব্দুল খালেকের ছেলে মো. হারুন অর রশিদের কাছ থেকে ৮ শতাংশ জমি সাব-কবলা দলিলমূলে ক্রয় করে ভোগ দখল করছি। আমাদের সঙ্গে বিরোধ করতেই অন্য জনের কাছ থেকে ওই জমিটিই প্রায় ১ বছর পরে ক্রয় করে আব্দুর রউফ চাঁন মিয়ার স্ত্রী শেফালী বেগম ও তার ভাই আব্দুল হাই। পরে আমার ভোগদখলকৃত উক্ত জমিসহ বাবুল মিয়ার জমিটি মৃত আলতাফ হোসেনের ছেলে আব্দুর রউফ চাঁন মিয়া ও আব্দুল হাই মনু জোরপূর্বক বেদখলের উদ্দেশ্যে সকল বিবাদীদের সঙ্গে মিলে জামালপুর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল থেকে তাদের নামে একতরফা ডিগ্রি করিয়ে নেয়। পরে ডিগ্রির বিরুদ্ধে বাবুল মিয়া হাইকোর্টে ৪৫৭৪/২২ রিট পিটিশন দায়ের করলে একতরফা ডিগ্রি ১বছরের জন্য স্থগিত করে হাইকোর্ট। অথচ হাইকোর্টের নির্দেশ অমান্য করে তারা আমার ক্রয়কৃত জমির পুকুর ভরাট করে। ওই জমিতে আমার রোপনকৃত নারিকেল সুপারীর অনেকগুলো গাছ কেটে ফেলেন তারা। এতে আমার প্রায় ৫০হাজার টাকার ক্ষতি হয়। আমরা বাধা দিতে গেলে আমাদের প্রাণে মেরে ফেলার হুমকি দেয় প্রতিপক্ষরা। এ ঘটনায় আব্দুর রউফ চাঁন মিয়া (৫০), তাঁর স্ত্রী শেফালী বেগম (৪২) ও মেয়ে চৈতী বেগম (২৫), মৃত আলতাফ হোসেনের ছেলে আব্দুল হাই মনু (৪৫) ও মেয়ে ফাতেমা খাতুন (৩৮) কে আসামী করে চলতি বছরের ১৫ এপ্রিল জামালপুর সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি। তারপরও তারা থেমে থাকেনি। ২৭ সেপ্টেম্বর সকালে ওই জমিতে তারা নানা প্রজাতির গাছ রোপন করে। আমার মা দেখতে গেলে অকথ্য ভাষায় গালিগালাজসহ প্রাণনাশের হুমকি দেয় প্রতিপক্ষরা। এতে আমি ও আমার পরিবারের লোকজন নিরাপত্তাহীনতায় ভুগছি।

(আরআর/এএস/অক্টোবর ০৩, ২০২২)