ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া 'মৃত' ডেমোক্র্যাট প্রার্থী বিপুল ভোটে জয়লাভ

২০২২ নভেম্বর ১১ ১৩:০৫:৫৬
যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া 'মৃত' ডেমোক্র্যাট প্রার্থী বিপুল ভোটে জয়লাভ

ইমা এলিস, নিউ ইয়র্ক : মার্কিন মধ্যবর্তী নির্বাচনে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ৮৫ ভাগেরও বেশি ভোট পেয়েছেন এক মৃত প্রার্থী। মার্কিন মধ্যবর্তী নির্বাচনে মৃত প্রার্থী নির্বাচনে জয়ী হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। ২০১৮ সালেও রিপাবলিকান প্রার্থী ড্যানিশ হোফ মৃত্যুর মাস খানেক পর নেভাদা অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে জয়ী হয়েছিলেন।

মাসখানেক আগে মারা যাওয়া অ্যান্টনি টনি ডিলুকা নামের ওই প্রার্থী রিপাবলিকান দলীয় প্রতিনিধির চেয়ে শতকরা ৮৫ ভাগেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হন। ৮৫ বছর বয়সী অ্যান্টনি ডিলুকা গত ৯ অক্টোবর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। মারা যাওয়ার আগে তিনি তার আসনের জন্য নতুন প্রার্থীকে পরিচয় করিয়ে দিতে পারেননি। সে কারণে প্রার্থী তালিকায় তার নাম থেকে যায়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

ডেমোক্র্যাট পার্টি জানিয়েছে, পেনসিলভানিয়ার ওই আসনে বিশেষ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও নেভাদার স্থানীয় আইন অনুসারে সেখানে বিশেষ নির্বাচন হয় নি। নির্বাচনের পরিবর্তে একজন রিপাবলিকানকে হফের স্থলাভিষিক্ত করা হয়েছিল যিনি পুরো মেয়াদের জন্য সিনেটের সদস্য ছিলেন।

এদিকে মার্কিন মধ্যবর্তী নির্বাচনের সর্বশেষ ফলাফল অনুযায়ী ডেমোক্রাটরা পেয়েছে ১৯১টি আসন।রিপাবলিকানরা ২০৯টি আসন পেয়ে কিছুটা এগিয়ে রয়েছে। রিপাবলিকানরা ২১৮টি আসন পেলে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাবে।

অপরদিকে সিনেটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। এরমধ্যে রিপাবলিকানরা পেয়েছে ৪৯টি আসন, ৪৮টি পেয়েছে ডেমোক্র্যাটরা।

(ইএ/এএস/নভেম্বর ১১, ২০২২)