ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

১৬ নভেম্বর, ১৯৭১

পাকবাহিনীর সঙ্গে আজমিরীগঞ্জে মুক্তিবাহিনীর এক ভয়াবহ যুদ্ধ হয়

২০২২ নভেম্বর ১৬ ১৫:০১:৫৭
পাকবাহিনীর সঙ্গে আজমিরীগঞ্জে মুক্তিবাহিনীর এক ভয়াবহ যুদ্ধ হয়

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী নয়াদিলালীতে কংগ্রেস দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে ভাষণদানকালে বলেন, দু’এক মাস কিংবা তারও আগে বাংলাদেশ সমস্যার সমাধান হবে বলে আশা করা যায়।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের তরুণ চিকিৎসক ডা: আজহারুল হক এবং ডা: কবীরের মৃতদেহ মতিঝিলে নটরডেম কলেজের দক্ষিণে সার্কুলার রোডস্থ ব্রিজের নিচ হতে হাত পা বাধা অবস্থায় উদ্ধার করা হয়। পাকিস্তানের দোসর এদেশীয় রাজাকার এবং পাকবাহিনীর সদস্যরা তাঁদেরকে বাসভবন থেকে অপহরণ করে হত্যা করে।

পাকবাহিনীর সঙ্গে আজমিরীগঞ্জে মুক্তিবাহিনীর এক ভয়াবহ যুদ্ধ হয়। আজমিরীগঞ্জে কম্যান্ডার জগৎজ্যোতি দাস তার ৪৫ জনের একটি দল নিয়ে অবস্থান করছিলেন। বেলা ১১টায় পাকবাহিনী জগৎজ্যোতির বাহিনীর সঠিক অবস্থান জেনে তাঁদের ওপর ঝাঁপিয়ে পড়ে। জগৎজ্যোতি পাকবাহিনীর আকস্মিক আক্রমণে প্রস্তুত ছিলেন না। তথাপি অল্প সময়ের মধ্যে প্রতিরক্ষাব্যুহ রচনা করে প্রতি আক্রমণ চালালেন। আড়াইঘন্টা স্থায়ী এই যুদ্ধে পাকবাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও শেষ মুহূর্তে জগৎজ্যোতি দাস এবং উপেন্দ্র শহীদ হলেন। ফলে মুক্তিবাহিনী ছত্রভঙ্গ হয়ে পড়ে, আজমিরীগঞ্জ পাকবাহিনীর নিয়ন্ত্রণে চলে যায়।

মুক্তিবাহিনী ময়মনসিংহ জেলার মুক্তাগাছা পুলিশ স্টেশন আক্রমণ করে ৬ জন শত্রুসেনাকে হত্যা করে। একই দিন রাজশাহী জেলার গোদাগোরিতে‘মুক্তিবাহিনী পাকবাহিনীর ওপর আক্রমণ চালিয়ে ৬ জন পাক সৈন্যকে নিহত এবং ৪ জনকে আহত করে। ঐ যুদ্ধে মুক্তিবাহিনীর দু’জন সদস্য আহত হয়।

যুদ্ধ পরিস্থিতি রিপো্র্ট : বানপুর সাব সেক্টর

G-0117 16.11.71

dt 15.11.71

Niamito Bahini two ferry boats completely destroyed at Kamarkhali Ghat SQ-480/M/S 79E/10 on 120300 Nov. NB/GB raided en posn Sailkupa SQ-1521 M/S 79E/2 on 12 Nov.En cas 2 Razakars dead. Own cas nil. Gono Bahini raided Audulbaria en pons SQ-7595 M/S 79A/15 on 140100 Nov. en cas 12 Razakars dead. Own cas 2 wounded.

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/নভেম্বর ১৬, ২০২২)