ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির ঘোষণা সমাজে অস্থিরতা তৈরি করবে’

২০২২ নভেম্বর ২৫ ২৩:১২:১২
‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির ঘোষণা সমাজে অস্থিরতা তৈরি করবে’

স্টাফ রিপোর্টার : পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা নতুন করে সমাজে অস্থিরতা তৈরি করবে বলে মনে করছেন সম্মিলিত সামাজিক আন্দোলনের নেতারা।

তাদের মতে, এমনিতেই দ্রব্যমূলের অসহনীয় বৃদ্ধি, কর্মহীনতা, বেকারত্বের চাপে সামাজিক অবক্ষয় অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। মানুষ কষ্টে আছে এই বিষয়টি কোনোভাবেই সরকার আমলে নিচ্ছে না।

শুক্রবার (২৫ নভেম্বর) শাহবাগে জাতীয় টেনিস কমপ্লেক্সে আয়োজিত আলোচনা সভায় সংগঠনের নেতারা এই অভিমত ব্যক্ত করেন। দেশব্যাপী সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ প্রতিরোধ দিবস পালন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে সম্মিলিত সামাজিক আন্দোলন কেন্দ্রীয় কমিটি।

আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, মূলত দেশের এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে উগ্রবাদীরা সমাজের বিভিন্ন স্তরে তাদের অবস্থান পাকাপোক্ত করেছে। এরা মানবতা ও সভ্যতা পরিপন্থি পশ্চাৎপদ শক্তি।

তিনি বলেন, এই শক্তি নির্মূল করতে হলে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকার ও রাষ্ট্রের দূরত্ব কমাতে হবে। পাশাপাশি গণতান্ত্রিক চর্চাকে শক্তিশালী করতে হবে। উগ্র ধর্মান্ধ রাজনীতি বন্ধ করতে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠা করতে হবে। জন-মানুষের দুর্ভোগ বাড়ে এমন কাজ থেকে রাষ্ট্র ও সরকারকে বিরত থাকতে হবে।

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য রাজিয়া সামাদ ডালিয়া বলেন, শিক্ষা ব্যবস্থাকে বিজ্ঞানমুখী ও আনন্দমুখর করে তোলা না গেলে নতুন প্রজন্মের মধ্যে সমাজ সভ্যতার আলো জ্বালানো সম্ভব হবে না। মূলত মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা ও মুক্তিযুদ্ধের চেতনার আলোকে বৈষম্যহীন সমাজ প্রতিষ্টায় রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা প্রতিষ্ঠা ও গণতন্ত্রের সংস্কৃতি কার্যকর করতে হবে।

(ওএস/এএস/নভেম্বর ২৫, ২০২২)