ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » পাশে দাঁড়াই » বিস্তারিত

ক্যান্সারে আক্রান্ত এক মায়ের বাঁচার আকুতি

২০২২ ডিসেম্বর ১৪ ১৬:৩৮:০৬
ক্যান্সারে আক্রান্ত এক মায়ের বাঁচার আকুতি

আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় ক্যান্সারে আক্রান্ত হতদরিদ্র গৃহবধু বিউটি দাস তার সন্তানদের জন্য বাঁচার আকুতি জানিয়েছেন। কিন্তু হতদরিদ্র স্বামীর পক্ষে তার চিকিৎসা করানো সম্ভব নয়। তাই বিউটিকে বাচাতে তার পরিবার দানবীর লোকজনসহ মমতাময়ী মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলার বাকাল ইউনিয়নের কোদালধোয়া গ্রামের সুবোধ দাসের ছেলে হতদরিদ্র সুমন দাস জানান, তার সাথে পনের বছর পূর্বে কোটালীপাড়া উপজেলার বিজয় বিশ্বাসের মেয়ে বিউটির বিয়ে হয়। সুমন পেশায় কাঠমিস্ত্রী। দৈনিক শ্রম বিক্রি করে তার সংসার চলে কোনমতে।

স্ত্রী বিউটি স্বামীর সংসারে স্বচ্ছলতার জন্য দৈকি হাজিরায় শ্রেিকর কাজ করে অন্যের জমিতে। জমির কাজ পেলে অন্য বাড়িতে ঝি’য়ের কাজ করে। দাম্পত্য জীবনে সুমন-বিউটির তিনটি কন্যা সন্তান রয়েছে। বড় মেয়ে বর্ষা দাস স্থানীয় বিদ্যালয়ে চতুর্থ শ্রেণিতে পড়ে। মেঝ মেয়ে বৈশাখী ওই স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী। ছোট মেয়েকে এখনো স্কুলে দেয়া হয়নি।

এরই মধ্যে বিউটির চতুর্থ সন্তান প্রসবের সময় উপজেলা সদরের দূঃস্থ মানবতার হাসপাতালে সিজারিয়ান অপরেশনের সময় এ্যাপেন্ডিস অপারেশন করা হয় একই সাথে। অপারশনের কয়েক মাস যেতে না যেতেই বিউটির কানের নীচে একটি টিউমার দেখা দেয়। বরিশালের চিকিৎসক অধ্যাপক এসএম সরোয়ারের তত্ত্বাবধানে ফেয়ার ক্লিনিকে টিউমার অপারেশন করা হয় তার।

টানাটানির সংসারে তিনটি অপারেশনের ব্যায় বহন করতে গিয়ে বিউটির গোয়ালের গরু বিক্রির সাথে স্থানীয়দের কাছ থেকে দেড় লাখ টাকা সুদে সংগ্রহ করে স্বামী সুমন। অপরেশন করা টিউমারের নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হলে মহাখালী ক্যান্সার ইনিস্টিটিউট থেকে রিপোর্টে ধরা পরে বিউটির শরীরে ক্যান্সার এর জীবাণুু রয়েছে। ক্যান্সারের জীবাণু শরীরে থাকায় দুগ্ধজাত কন্যা শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানো যাবে না বলে জানিেেছন চিকিৎসক। চিকিৎসকেরা জানিয়েছেন বিউটিকে ক্যান্সারের জীবাণু থেকে বাচাতে নিয়মিত থেরাপির প্রয়োজন। আর এর জন্য দরকার তিন লাখ টাকার। বর্তমানে টাকার অভাবে কোথাও চিকিৎস করাতে পারছে না বিউটি। বিনা চিকিৎসায় শরীরে অমানুসিক যন্ত্রণা ভোগ করে বাড়িতেই মৃত্যুর প্রহর গুনছে বিউটি।

মৃত্যু যন্ত্রনায় কাতর বিউটি জানায়, তার মাথা এবং বুকসহ শরীরের বিভিন্ন অংশ অব্যাহত জ্বালা-পোড়া করছে। চিকিৎসার অভাবে স্বামী সন্তানের চোখ ফাঁকি দিয়ে নীরবে কাদেন তিনি।

বিউটির স্বামী সুমন দাস জানায়, সামান্য আয়ে মেয়েদের সংসার চলে না, তার পরে মেয়েদের পড়াশুনার খরচ ও ছোট ছেলের দুধ জোগার করা তার জন্য দুরুহ হয়ে পরেছে। দের লাথ টাকার সুদ দিয়ে স্ত্রীর জন্য প্রতিদিন প্রায় দেড়শ টাকার অসুধ কিনতে হয় তাকে। নিরুপায় হয়ে সুমন দাস উপজেলা সমাজসেবা অফিসে সাহায্যের জন্য আবেদন করেছেন।

উপজেলা সমাজসেবা অফিসার সুশান্ত বালা জানান, ক্যান্সারে আক্রান্ত বিউটির আবেদন তিনি বরিশাল অফিসে পাঠিয়েছেন। হয়তো কিছু সহযোগী পেতে পারেন বিউটি।

(টিবি/এসপি/ডিসেম্বর ১৪, ২০২২)