ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

‘গঙ্গা বিলাস বাংলাদেশে আসার বিরোধীরা সম্পর্কোন্নয়ন চায় না’

২০২৩ জানুয়ারি ২৬ ১৪:০০:৪১
‘গঙ্গা বিলাস বাংলাদেশে আসার বিরোধীরা সম্পর্কোন্নয়ন চায় না’

স্টাফ রিপোর্টার : ভারতের বিলাসবহুল পর্যটন জাহাজ ‘গঙ্গা বিলাস’র বাংলাদেশে আসার বিরোধিতাকারীরা প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্কের উন্নয়ন চায় না বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের দ্বিতীয় অধিবেশন শেষে দিনি সাংবাদিকদের এ কথা জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের এ কার্য-অধিবেশন হয়।

নৌপ্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের কাছে আমাদের দুটি নির্দেশনা দেওয়া আছে। কম উচ্চতার যে ব্রিজগুলো আছে, সেগুলো করতে যেন বিআইডব্লিউটিএর অনুমোদন নেয়। এ বিষয়টি যেন তারা (ডিসি) তদারকি করে।

তিনি বলেন, আরেকটি বিষয় হচ্ছে ভারত থেকে জাহাজ ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশ হয়ে আসামে যাবে। আগামী ৩ ফেব্রুয়ারি সেটি খুলনার কয়রা অতিক্রম করবে। সেখানে কাস্টমস ইমিগ্রেশন সম্পন্ন করে ৫ ফেব্রুয়ারি আমরা তাদের মংলা বন্দরে স্বাগত জানাবো। তারা অনেকগুলো পর্যটন এলাকা ও জেলা অতিক্রম করে ভারতে যাবে। জেলা প্রশাসকদের বলেছি এ বিষয়টি যেন তারা নিবিড়ভাবে তদারকি করেন।

এ বিষয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, এটা আমাদের পর্যটন ক্ষেত্রে বিরাট এক সুযোগ। পাশাপাশি ভারত-বাংলাদেশের সম্পর্কও অনন্য উচ্চতায় যাবে। এজন্য জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের অত্যন্ত আন্তরিকভাবে কাজ করতে বলেছি।

‘গঙ্গা বিলাস’ জাহাজ প্রকৃতির জন্য অনেক ক্ষতিকর হবে বলে পরিবেশবিদরা আশঙ্কা প্রকাশ করেছেন- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, আমরা যদি এ কথা ধরি তবে আদিম যুগে ফিরে যেতে হবে। সারা পৃথিবীতে নৌবাণিজ্যের মাধ্যমে অর্থনীতি....চট্টগ্রাম বন্দরকে আমরা আমাদের অর্থনীতির লাইফ লাইন বলি কেন? এই জাহাজ চলাচল আমদানি-রপ্তানির কারণেই।

খালিদ মাহমুদ বলেন, পর্যটন কীভাবে হবে! পর্যটন তো এভাবেই হয়। যারা এগুলো বলছে তারা বিদেশের সঙ্গে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কোন্নয়ন যেন না হয়, যেন সম্পর্কের ঘাটতি তৈরি হয়, সে কারণেই এসব কথা বলেন। তারা দেশের উন্নয়নের কথা বলেন না। এই চক্রটাই রামপালে পরিবেশের কথা বলে বাধা দিয়েছিল। আমরা মোংলা বন্দরের যে গভীরতা তৈরি করছি, সেখানে সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ ভিড়বে। অথচ এর বিরোধিতা করা হচ্ছে।

তিনি বলেন, ঢাকার চারপাশ নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ৯০০ একর জমি আমরা উদ্ধার করেছি। তখন তারা (সমালোচক/বিরোধীরা) বলেছে- বেসরকারি থেকে সরকারি দখলে যাচ্ছে। এ কথাগুলো আমাদের শুনতে হয়েছে। এ ধরনের দেশবিরোধী মানুষের কথা শুনলে দেশ এগোবে না।

এসব বিষয়ে পরিবেশগত কোনো সমীক্ষা রয়েছে কি না- জানতে চাইলে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘গঙ্গা বিলাস’ তো একটা জাহাজ। এরকম শত শত হাজার হাজার জাহাজ এ পথে চলাচল করছে। কিন্তু কই আমাদের পরিবেশগত তো কোনো সমস্যা হয়নি। আমাদের জীববৈচিত্র্য তো নষ্ট হয়নি। গত ১৫ বছর আমরা অনেক ইলিশ মাছ খাচ্ছি। অথচ ১৫ বছর আগে নদীতে ইলিশই ছিল না।

গত ১৩ জানুয়ারি ভারত থেকে যাত্রা শুরু করেছে প্রমোদতরী ‘এম ভি গঙ্গা বিলাস’। এটি বারানসি থেকে বাংলাদেশ হয়ে আসামের ডিব্রুগড় পর্যন্ত যাবে।


জেলা প্রশাসকদের সঙ্গে অধিবেশনের বিষয়ে নৌ প্রতিমন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলে যাতায়াতের চ্যালেঞ্জ আছে বলে জেলা প্রশাসকরা জানিয়েছেন। সেগুলো আমরা আমলে নিয়েছি। গত ডিসি সম্মেলনে তারা যে প্রস্তাবগুলো দিয়েছিলেন সেগুলো আমরা বাস্তবায়ন করেছি। আজকে তারা যে প্রস্তাবনা দিয়েছেন সেগুলোও আমরা ভবিষ্যতে বাস্তবায়ন করবো।

(ওএস/এএস/জানুয়ারি ২৬, ২০২৩)