ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

ধামরাইয়ে চার শতাধিক মন্দিরে সরস্বতী পূজা অনুষ্ঠিত

২০২৩ জানুয়ারি ২৬ ২০:৩৬:০১
ধামরাইয়ে চার শতাধিক মন্দিরে সরস্বতী পূজা অনুষ্ঠিত

দীপক চন্দ্র পাল, ধামরাই : ধামরাই উপজেলার বিভিন্ন স্থানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনে চার শতাধিক মন্দিরে এবার সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।পাশপাশি হিন্দু সম্প্রদায়ের প্রায় প্রতিটি বাড়িতেই এই বিদ্যাদেবী সরস্বতী পুজার আয়োজন করা হয়েছে।সকাল থেকেই মন্দিরে মন্দিরে ঢাক ঢোল কাঁসর ঘন্টা ও পুজায় নারীদের উলুধ্বনিতে উৎসব মুখর পরিবেশের সুষ্টি হয়।

বিগত বছর জুড়ে করোনা মহামারি থাকায় সব থরনে পুজা পার্বন প্রায় বন্ধ ছিল। এবার দূর্গা পুজা থেকে সারম্ভে পুজা পর্বন অনুষ্ঠিত হচ্ছে।

সকাল থেকেই পুজারীরা মন্দিরে মন্দিরে নারীরা উপবাস থেকে পুজার আয়োজনে ব্যস্ত থাকেন। ফুল পল্লব বিল্য পত্র আতব চাল. চিনি-কলা, বিভিন্ন ধরনের ফল, মিষ্টি, ঘি, দূর্বা, কাচা, দুধ, মধুসহ ধূপ ও আগর বাতি নিয়ে ঢালা সাজিয়ে বিদ্যাদেবীর পুজার আয়োজনে ব্যাস্ত থাকে পুজারী নারীনরা।

এ পুজায় শিক্ষার্থী নারীদের পাশপাশি ছেলেরাও উপবাস থেকে বিদ্যা লাভের প্রত্যাশায় উপবাস থেকে পুজায় অংশ নিয়ে অঞ্জলী দিয়ে প্রসাদ গ্রহন করে। এছাড়াও সব বয়সের শিক্ষা অর্জন কারীরও এই পুজায় অংশ নেন।এ পুজায় নতুন শিক্ষার্থীদের পুরোহিত হাতে খড়ি (শিক্ষা জীবন শুরু করেন) প্রদান করেন। পুরোহিত পাথরে স্লেটের উপর চক দিয়ে লিখিয়ে শিশু শিক্ষার্থীদের আর্শিবাদ করেন।

পুরোহিত গৌতম গাঙ্গুলী বলেন, তিথি অনুযায়ী সরাদিন পঞ্চমী থাকায় সকাল থেকে বাসা বাড়ির পুজা অনুষ্টিত হয়। এরপর সকাল এগারটা থেকে শুরু হয় স্কুল কলেজ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন সহ বিভিন্ন প্রতিষ্ঠানে পুজা অনুষ্ঠিত হয়েছে।

ধামরাই উপজেলা পুজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক নন্দ গোপাল সেন বলেন ধামরাই উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনে চার শতাধিক মন্দিরে এবার সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। পাশপাশি হিন্দু সম্প্রদায়ের প্রায় প্রতিটি বাড়িতেই এই বিদ্যাদেবী সরস্বতী পুজার আয়োজন করা হয়েছে। রাতে প্রতিটি পুজা মন্ডপে আরতি পুজা ও বিভিন্ন্ মন্দিরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতি টি মন্দিরেই ভক্ত ও পুজারীদের প্রসাদ বিতরণ করা হয়েছে। সব মিলিয়ে এবার ধামরাইয়ে আনন্দ ঘন পরিবেশে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে।

(ডিসিপি/এএস/জানুয়ারি ২৬, ২০২৩)