ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

ইবনে সিনা ফার্মার নাম পরিবর্তন

২০২৩ ফেব্রুয়ারি ২৭ ১২:০৮:২৫
ইবনে সিনা ফার্মার নাম পরিবর্তন

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান ইবনে সিনা ফার্মাসিউটিক্যালের নাম পরিবর্তন করা হয়েছে। ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি’ থেকে পরিবর্তন করে প্রতিষ্ঠানটির নতুন দেওয়া হয়েছে ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি এলটিডি’।

এমন পরিবর্তনের বিষয়ে অনুমোদন দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এ বিষয়ে ডিএসই থেকে জানানো হয়, ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি’ এর পরিবর্তন করে ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি এলটিডি’ করার বিষয়ে কোম্পানিটির কর্তৃপক্ষের দেওয়া প্রস্তাব ডিএসই থেকে অনুমোদন দেওয়া হয়েছে।

এ নাম পরিবর্তন ২৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে বলেও জানিয়েছে ডিএসই। অবশ্য ডিএসই’র ওয়েবসাইটে সোমবার (২৭ ফেব্রুয়ারি)-ও কোম্পানিটির নাম ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি’ লেখা রয়েছে।

তবে কোম্পানিটির নিজস্ব ওয়েবসাইটে নাম পরিবর্তন করে ‘দ্যা ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি এলটিডি’ ব্যবহার করা হচ্ছে।

এদিকে সম্প্রতি এ কোম্পানি চলতি হিসাব বছরে দ্বিতীয় প্রান্তিকের (২০২২ অক্টোবর-ডিসেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

ডিএসই জানিয়েছে, ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ টাকা ৯০ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৫ টাকা ৯৭ পয়সা। এ হিসাবে গত বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমলেও অর্ধবার্ষিক (২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর) হিসাবে কোম্পানিটির মুনাফায় উন্নতি হয়েছে। চলমান হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ১০ টাকা ৫৩ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ১০ টাকা ৪৯ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। ২০২২ সালের ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮৭ টাকা ৮৩ পয়সা, যা ছয় মাস আগে বা জুন শেষে ছিল ৮৩ টাকা ৩৬ পয়সা।

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে শেয়ার প্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৩ টাকা ৯২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৯ টাকা ৭৪ পয়সা।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৭, ২০২৩)