ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

ওয়ানডের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি করেও হার

২০২৩ মার্চ ১৭ ১৫:৪৮:৪৮
ওয়ানডের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি করেও হার

স্পোর্টস ডেস্ক : ব্যাটিং তাণ্ডব দেখালেন সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান। ওয়ানডে ইতিহাসের চতুর্থ দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার। কিন্তু জিততে পারলো না তার দল।

ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে আরব আমিরাতকে ৯ রানে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে খেলার বেশ কাছে চলে এসেছে নেপাল। নাম লিখিয়েছে বিশ্বকাপ বাছাইয়ে।

বিশ্বকাপ বাছাই আগামী ১৮ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত জিম্বাবুয়েতে হবে। এই কোয়ালিফায়ারে মোট ১০টি দল থাকবে। বাছাই থেকে বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাবে দুটি দল। যে বিশ্বকাপ আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে হবে।

বৃহস্পতিবার কীর্তিপুরে প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ৩১০ রান তোলে সংযুক্ত আরব আমিরাত। মাত্র ৪২ বলে ১০১ রানে অপরাজিত থাকেন আসিফ খান। তার বিধ্বংসী ইনিংস সাজানো ছিল ১১টি ছক্কায়। সেইসঙ্গে মারেন চারটি চার। স্ট্রাইক রেট প্রায় ২৫০-র কাছাকাছি!

ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের। ৩১ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তিনি। কোরি অ্যান্ডারসনের সেঞ্চুরি আছে ৩৬ বলে। আর পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি সবার আগে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন ৩৭ বলে।

লক্ষ্য ৩১১। বড় রান তাড়ায় শুরুটা ভালো হয়নি নেপালের। প্রথম ৯ বলে পড়ে যায় ২ উইকেট। ১০০ পেরোনোর আগেই নেপাল খুইয়ে ফেলে ৪ উইকেট। কিন্তু ভাগ্য ছিল তাদের পক্ষে।

নেপালের যখন ৩৬ বলে ৪২ রান বাকি ছিল, তখন আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। ডিএলএস নিয়মে ৯ রানে জিতে বিশ্বকাপের কোয়ালিফায়ারে উঠে যায় নেপাল।

(ওএস/এসপি/মার্চ ১৭, ২০২৩)