ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

লক্ষ্মীপুর পৌরসভার সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা এম এ তাহের আর নেই

২০২৩ মার্চ ১৮ ১৯:০১:৫০
লক্ষ্মীপুর পৌরসভার সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা এম এ তাহের আর নেই

শিমুল সাহা, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর পৌরসভার সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা এম এ তাহের ইন্তেকাল করেছেন।( ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (১৮ মার্চ) দুপুর পৌনে ২টার দিকে লক্ষ্মীপুরের নিজ বাসভবন পিংকি প্লাজায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

এম এ তাহেরের মৃত্যুতে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান ও লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভুঁইয়া গভীর শোক প্রকাশ করেছেন।

এম এ তাহের লক্ষ্মীপুর পৌরসভার তিনবারের মেয়র ছিলেন। তিনি জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি জেলা ছাত্রলীগের দুইবারের আহ্বায়ক, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক, লক্ষ্মীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি, সদর থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, এম এ তাহের দীর্ঘদিন ধরে দুরারোগ্য রোগে আক্রান্ত ছিলেন। দেশ-বিদেশের বিভিন্ন হাসপাতালে তিনি চিকিৎসা নিয়েছেন। গত কয়েক মাস ধরে তিনি শয্যাশায়ী হয়ে পড়েন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি মুজিববাদী তাহের হিসেবে পরিচিত ছিলেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবেও তার পরিচিতি ছিল।

রোববার (১৯ মার্চ) বেলা ১১টার দিকে লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। লক্ষ্মীপুর পৌরসভার বাঞ্চানগর এলাকায় তার প্রতিষ্ঠিত মহিউস সুন্নাহ জালালিয়া মাদরাসার কবরস্থানে তার মরদেহ দাফনের কথা রয়েছে।

এম এ তাহেরের মেজো ছেলে একে এম সালাহ উদ্দিন টিপু সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের সাবেক সভাপতি। তার বড় ছেলে এইচএম বিপ্লব জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি।

এদিকে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম এ তাহেরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

শোক বার্তায় তিনি বলেন, মরহুম এম এ তাহের একজন দেশপ্রেমিক, বলিষ্ঠ, জনপ্রিয় ও জনকল্যাণমুখী রাজনীতিবিদ ছিলেন। তিনি মহান মুক্তিযুদ্ধকালে ভারতের রাজনগর ক্যাম্পে ভারী অস্ত্র চালনার প্রশিক্ষণ গ্রহণ শেষে স্বদেশের মাটিতে বৃহত্তর নোয়াখালী অঞ্চলে একাধিক সম্মুখ যুদ্ধে আর্টিলারি কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। ১৯৭৫ উত্তর অন্ধকার যুগে মরহুম এম এ তাহেরের ওপর রাষ্ট্রীয় নির্যাতন নেমে আসলেও তিনি সবকিছু মোকাবিলা করে সাহসিকতার সঙ্গে মুজিবাদর্শের রাজনীতিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছন। তার মৃত্যুতে লক্ষ্মীপুরের জনগণ একজন অকৃত্রিম বন্ধু এবং জাতি একজন বীর সন্তানকে হারিয়ে ফেলল।

(এস/এসপি/মার্চ ১৮, ২০২৩)