ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ইউক্রেনকে আরও ৩০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

২০২৩ জুন ০১ ১৪:৪০:১৯
ইউক্রেনকে আরও ৩০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনকে নতুন করে আরও ৩০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে পেন্টাগন। বুধবার এই ঘোষণা দেওয়া হয়। এই সামরিক সহায়তার মধ্যে থাকছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং কয়েক লাখ রাউন্ড গোলাবারুদসহ বিভিন্ন অস্ত্র। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, সর্বশেষ এই সহায়তার মাধ্যমে এখন পর্যন্ত ইউক্রেনকে ৩ হাজার ৭শ কোটি ডলারের সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত ইউক্রেনকে সব ধরনের সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউক্রেনকে তাৎক্ষণিক যুদ্ধক্ষেত্রের চাহিদা এবং দীর্ঘমেয়াদী নিরাপত্তা সহায়তার প্রয়োজনীয়তা মেটাতে সক্ষমতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

ন্যাটো এবং অন্যান্য সহযোগী দেশগুলো থেকে ইউক্রেনে অস্ত্র ও অন্যান্য সহায়তা প্রদানে নজিরবিহীন চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ সামরিক সহায়তার ঘোষণা এমন এক সময় আসলো যখন ইউক্রেন একটি পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। রুশ বাহিনীকে দেশের পূর্ব ও দক্ষিণে অধিকৃত অঞ্চল থেকে প্রতিহত করায় এখন তাদের মূল লক্ষ্য।

এর আগে ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ওলেকসি দানিলভ জানিয়েছিলেন যে, রুশ বাহিনী বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে কিয়েভ প্রস্তুত আছে। এদিকে পেন্টাগন বলছে, নতুন ৩০ কোটি ডলারের প্যাকেজের মধ্যে রয়েছে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, এআইএম-৭ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র, অ্যাভেঞ্জার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং স্টিংগার যুদ্ধবিমান বিধ্বংসী মিসাইল।

এছাড়াও এই প্যাকেজে আরও রয়েছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস), ১৫৫ মিলিমিটার এবং ১০৫ মিলিমিটার আর্টিলারি রাউন্ড, ১০৫ মিলিমিটার ট্যাঙ্ক গোলাবারুদ এবং জুনি বিমান রকেটের জন্য গোলাবারুদ।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। সোমবার (২৯ মে) যে হামলা চালানো হয়েছে তাতে কিয়েভের বেশ কিছু জায়গায় বিস্ফোরণ ঘটেছে। গত মাসে সেখানে রাশিয়া ১৫বারের মতো বিমান হামলা চালিয়েছে।

অপরদিকে রাশিয়ার সীমান্তে নিরাপত্তা জোরদারের আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের ভেতর থেকে সশস্ত্র দল রাশিয়ার বেলগোরদ অঞ্চলে ঢুকে হামলা চালানোর পর এ নির্দেশনা দেওয়া হয়।

ক্রেমলিনের টেলিগ্রাম মেসেজিং চ্যানেলে পোস্ট করা এক বার্তায় প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রুশ ফেডারেশনের নতুন এলাকাগুলোতে পাঠানো খাদ্য, মানবিক সহায়তার নির্মাণ সামগ্রীসহ সামরিক-বেসামরিক যানবাহন ও কার্গো যানবাহন উভয়ের দ্রুত চলাচল নিশ্চিত করা প্রয়োজন।

গত বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খেরসন, জাপোরিঝিয়া, লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল অধিগ্রহণ করেন। মূলত গণভোটের পর এসব অঞ্চল অধিগ্রহণের ঘোষণা দেন তিনি।

(ওএস/এএস/ জুন ০১, ২০২৩)