ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

রেকর্ডের ছড়াছড়ির টেস্টে দ্রুততম ১১ হাজার রুটের

২০২৩ জুন ০৩ ১৯:১৬:৪২
রেকর্ডের ছড়াছড়ির টেস্টে দ্রুততম ১১ হাজার রুটের

স্পোর্টস ডেস্ক : লর্ডস টেস্টের দুইদিন যেতেই জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড। রেকর্ড গড়া ব্যাটিংয়ের পর আইরিশদের কোণঠাসা করে রেখেছে স্বাগতিকরা। দ্বিতীয় দিন শেষে ইনিংস পরাজয় এড়াতে আরও ২৫৫ রান করতে হবে আয়ারল্যান্ডকে, হাতে ৭ উইকেট।

আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭২ রানে বেঁধে রেখে ইংল্যান্ড পাল্টা ব্যাট করতে নামে। প্রথম দিনেই ১ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলে ফেলে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে তারপর থেকে খেলতে নেমে ব্যাট হাতে তাণ্ডব চালান দুই ইংলিশ ব্যাটার বেন ডাকেট ও ওলি পোপ।

পোপ ঝড়ের গতিতে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির গণ্ডি টপকে যান। অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন ডাকেট। ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি।

এতদিন এই রেকর্ড ছিল স্যার ডন ব্র্যাডম্যানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন।

পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন তিনি, ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড।

এতদিন ইংল্যান্ডের পক্ষে দ্রুততম ডাবল সেঞ্চুরির নজির ছিল বোথামের। তিনি ১৯৮২ সালে ওভালে ভারতের বিপক্ষে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। পোপ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

এদিকে আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফসেঞ্চুরি পূর্ণ করেন জো রুট। তিনি ৪টি চার একটি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হন।

লর্ডসে অর্ধশতরান করার পথে জো রুট বিশ্বের ১১ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রানও পূর্ণ করে ফেলেন। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রুট।

জো রুটের আগে টেস্টে এই মাইলফলক টপকেছেন শচিন টেন্ডুলকার (১৫৯২১), রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক কালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), অ্যালিস্টার কুক (১২৪৭২), কুমার সাঙ্গাকারা (১২৪০০), ব্রায়ান লারা (১১৯৫৩), শিবনারায়ণ চন্দরপল (১১৮৬৭), মাহেলা জয়াবর্ধনে (১১৮১৪) ও অ্যালান বর্ডার (১১১৭৪)।

রুট সব থেকে কম সময়ে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন। তিনি টেস্ট অভিষেকের পর থেকে ১০ বছর ১৭১ দিনে এমন মাইলফলক ছুঁয়েছেন। ১০ বছর ২৯০ দিনে কুক এমন নজির গড়েছিলেন আগে।

(ওএস/এসপি/জুন ০৩, ২০২৩)