ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

চকরিয়ায় শেখ হাসিনা বই মেলা শুরু হচ্ছে কাল

২০২৩ সেপ্টেম্বর ২৩ ১৬:৩৭:৫০
চকরিয়ায় শেখ হাসিনা বই মেলা শুরু হচ্ছে কাল

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বর। এ উপলক্ষে আগামীকাল রবিবার থেকে চকরিয়ায় পাঁচ দিনব্যাপী 'শেখ হাসিনা বই মেলা' শুরু হচ্ছে। চকরিয়া থানার রাস্তার মোড়ে 'সিস্টেম চকরিয়া কমপ্লেক্স' প্রাঙ্গণে ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর চলবে 'শেখ হাসিনা বই মেলা'।

বাংলা একাডেমীর মহা পরিচালক জাতি সত্ত্বার কবি মুহম্মদ নূরুল হুদা পাঁচ দিনব্যাপী বই মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কক্সবাজার-১ আসনের জাতীয় সংসদ সদস্য জাফর আলম, বিশেষ অতিথি হিসেবে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবের, 'শেখ হাসিনা বই মেলা ২০২৩' সমন্বয়ক ও প্রধান উদ্যোক্তা কবি মানিক বৈরাগী।

মেলায় প্রতিদিন কবিকণ্ঠে কবিতাপাঠ, বাচিক শিল্পীদের আবৃত্তি, গল্পপাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং লেখক সম্মাননা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গুণীজন সম্মাননা ২০২৩ প্রদান করা হবে।

কক্সবাজার বঙ্গবন্ধু স্টাডি সার্কেল, স্বাধীন মঞ্চ, পিচ ফাইন্ডার ও পহরচাঁন্দা আদর্শ পাঠাগারের আয়োজনে অনুষ্ঠিত চকরিয়ায় শেখ হাসিনা বই মেলায় লেখক, গুণীজন, সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সম্মাননা প্রদান করা হবে। কবিতায় কবি আসিফ নূর ও কবি ভাগ্যধন বড়ুয়া। 'বঙ্গবন্ধু গবেষণা ও মুক্তিযুদ্ধ' বিষয়ে লেখক ও গীতিকার মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম সিদ্দিকী, ইতিহাসবিদ ও গবেষক কবি আলম তৌহিদ। কথা সাহিত্যে জয়নাল আবেদিন চৌধুরী, শিশু সাহিত্যে ছড়াকার দর্পন বড়ুয়া, চিত্রকলায় মোহাম্মদ মাহাবুবর রহমান চৌধুরী, গীতিকবি, সুরকার ও সঙ্গীতশিল্পী বিষয়ে অধ্যাপক রাহগীর মাহমুদ, সিরাজুল ইসলাম আজাদকে সম্মাণনা প্রদান করা হবে। এ ছাড়া গুণীজন সম্মাননা পাচ্ছেন, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য ডাক্তার সামসুদ্দিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ শিক্ষক মোহাম্মদ মমতাজুল হক,প্রবীণ শিক্ষক নেপাল চন্দ্র রায়, প্রাবন্ধিক ও সংস্কৃতিজন অধ্যাপক পদ্মলোচন বড়ুয়া, সংগীত শিল্পী ও সুরকার ফোরকানুল ইসলাম বাবুল, নাট্যজন মাহমুদুল হক, সাংস্কৃতিক সংগঠক আবদুল হক।

চকরিয়ায় শেখ হাসিনা বই মেলার প্রধান উদ্যোক্তা ও সমন্বয়ক কবি মানিক বৈরাগী জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন রাষ্ট্রনায়ক। তাঁর সাহিত্যিক পরিচয় অনেক গুরুত্ববহ। শত ব্যস্ততা, প্রতিকূলতার মাঝেও তিনি বই পড়েন, লেখালেখি করেন। তাঁর লেখা গ্রন্থ গুলো বাংলাদেশ ইতিহাস, রাজনীতি, দর্শন, অর্থনীতি, সমাজনীতির সহ গুরুত্বপূর্ণ দলিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রচনা সমুহ পাঠ করলে, একজন রাষ্ট্রনায়কের জ্ঞানগর্ভ কথা, সাহিত্যে মগ্নতা ও বই পড়ুয়া সম্পর্কে জানা যায়। দার্শনিক ও লেখক হাসিনাকে আজকের প্রজন্মের কাছে, তৃণমূল মানুষের কাছে নিয়ে যাওয়ার জন্যে প্রতিবছর কক্সবাজার শহরে 'শেখ হাসিনা বই মেলা' আয়োজন করেছি। এ বছর কক্সবাজার শহরের বাইরে নিয়ে এসে, চকরিয়া উপজেলায় এ বই মেলা আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক জাহেদুল ইসলাম লিটু, সদস্য সচিব তানভীর আহমদ সিদ্দিকী তুহিন জানান, চকরিয়া শেখ হাসিনা বই মেলায় ঢাকা ও চট্টগ্রামের ১৩টি প্রকাশনীর স্টল থাকবে। বইপ্রেমীরা পাঁচ দিনব্যাপী আয়োজিত এই মেলা থেকে বাংলা একাডেমী, আগামী প্রকাশনী, স্টুডেন্ট ওয়েজ, বলাকা প্রকাশন, খড়িমাটি, আবির প্রকাশন, চন্দ্রবিন্দু প্রকাশন, জাগতিক প্রকাশন, কালধারা প্রকাশনী, বইঘর, ঋতবর্ণ, তৃতীয় চোখ প্রকাশনী থেকে নিজের পছন্দ মতো বই কিনতে পারবেন।

(পিআর/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২৩)