ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইকুয়ালিটি’

২০২৩ নভেম্বর ১৩ ১৪:৩৩:৪৪
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইকুয়ালিটি’

বিনোদন ডেস্ক : আগামী বছর ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর। আর এবারের উৎসবে প্রদর্শন করা হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইকুয়ালিটি’।

বিশ্বের প্রতিটি শিশুরই অধিকার আছে সুন্দর জীবনযাপনের। শিক্ষা, বস্ত্র, খাদ্য থেকে শুরু করে প্রত্যেকেরই আছে সমান অধিকার। কিন্তু বাস্তব জীবনে দেখা যায় ভিন্ন চিত্র। চারপাশে চোখ ফেরালেই দেখা যায় নানান বৈষম্য। কেউ কেউ বাবা মায়ের ছায়া তলে উপভোগ করে সুন্দর বিলাসিতার জীবন।

অন্যদিকে পেটের দায়ে আবার অনেককেই করতে হয় শিশুশ্রম। এরকমই হৃদয়ে দোলা লাগানো এক গল্প নিয়ে নির্মিত হয়েছে আর কে আর কে আর মুনের প্রথম সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইকুয়ালিটি’।

এ সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন নাহিয়ান আজান রিদম নামের একজন শিশুশিল্পী। এছাড়াও অভিনয় করেছেন রিশাদ আহমেদ আয়ান, সাদিয়া আফরিন মুন্নি এবং সাব্বির আহমেদ শিবলী। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের উদ্যোগে কয়েকজন শিক্ষার্থী মিলে এ সিনেমাটি নির্মাণ করেছেন।

‘ইকুয়ালিটি’ চলচ্চিত্রে প্রধান সহকারী পরিচালক হিসেবে ছিলেন সাব্বির আহমেদ শিবলী। এছাড়াও সহকারী পরিচালক হিসেবে ছিলেন মেহেরা রহমান সিমরান, সাজ্জাদুর রহমান অংকন।

সিনেমাটোগ্রাফার ছিলেন জামিল আহমেদ রাকিব এবং আল-আমিন হোসেন। আর সিনেমাটির পোস্টার ডিজাইন করেছেন আসিফ নোমানী। এছাড়াও উপদেষ্টা হিসেবে সিনেমাটির সঙ্গে ছিলেন মেহেদী হাসান স্বাধীন।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানটি সামনে রেখে ৮ দিনব্যাপি এ উৎসবটি চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

(ওএস/এএস/নভেম্বর ১৩, ২০২৩)