ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » তথ্য-প্রযুক্তি » বিস্তারিত

এক চার্জে ১২৭ কিলোমিটার চলবে এই ই-স্কুটার

২০২৩ নভেম্বর ১৩ ১৬:৪৫:৫৩
এক চার্জে ১২৭ কিলোমিটার চলবে এই ই-স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইলেক্ট্রিক বা বৈদ্যুতিক বাইক-স্কুটারের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। চাহিদার কথা মাথায় রেখেই নামিদামি কোম্পানির পাশাপাশি নতুন কোম্পানিগুলো একের পর এক বৈদ্যুতিক বাইক-স্কুটার আনছে বাজারে। এবার ল্যাম্ব্রেটা দুর্দান্ত একটি বৈদ্যুতিক স্কুটার নিয়ে এসেছে, যার নাম ইলেট্রা। এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে চমৎকার কিছু ফিচার।

ল্যাম্ব্রেটা মানেই স্টাইলিশ স্কুটার, এক্ষেত্রেও অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে সজ্জিত ক্লাসিক চার্ম ধরে রেখেছে। তবে শুধু লুকই নয়। সংস্থাটি জানিয়েছে, এই স্কুটার তার চালকদের দুর্দান্ত রাইডিং অভিজ্ঞতা দেবে।

রয়েছে একটি চার-কিলোওয়াট মোটর, যা ১১ কিলোওয়াটে পিক করতে পারে। অর্থাৎ স্কুটারটি প্রতি ঘণ্টা ১১০ কিলোমিটার স্পিডে দৌড়তে পারে, যা শহুরে এবং গ্রাম্য চালক উভয়ের জন্যই আদর্শ। ইলেকট্রিক স্কুটারের ৪.৬ কিলোওয়াট ঘণ্টার লিথিয়াম ব্যাটারি, যা একবার চার্জ হতে পাঁচ থেকে সাড়ে পাঁচ ঘণ্টা পর্যন্ত সময় নেয়।

স্কুটারটির মোট তিনটি রাইডিং মোড রয়েছে-ইকো, রাইড এবং স্পোর্ট। চালকরা নিজেদের পছন্দ এবং সুবিধার কথা মাথায় রেখে যে কোনো একটি মোড বেথে নিতে পারেন। এদের মধ্যে ইকো মোড হলো দক্ষতা এবং স্থায়িত্বের জন্য। এই মোডে চালকরা এক চার্জে ১২৭ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পেয়ে যাবেন। রেঞ্জ ও স্পিডের এই ফ্লেক্সিবিলিটি বিভিন্ন রাইডারের কাছে স্কুটারটিকে সেরার সেরা বিকল্প করে তুলেছে।

ল্যামব্রেটার নতুন এই স্কুটারটির ওজন মাত্র ১৩৫ কেজি। ওজন কম হওয়ার ফলে স্কুটারটি পরিচালনা করাও খুব সহজ। ১২ ইঞ্চির চাকার সাহায্যে চালিত হয় এই স্কুটার। স্কুটারটির দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

সূত্র: গিজমোচায়না

(ওএস/এসপি/নভেম্বর ১৩, ২০২৩)