ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » তথ্য-প্রযুক্তি » বিস্তারিত

এখন হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপ করতেও লাগবে টাকা

২০২৩ নভেম্বর ১৫ ১৪:০৮:৩৪
এখন হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপ করতেও লাগবে টাকা

স্টাফ রিপোর্টার : হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপ করতে চাইলে এখন আপনাকে টাকা খরচ করতে হবে। বর্তমানে আপনি হোয়াটসঅ্যাপে যে কোনো পরিমাণ ডেটা ব্যাকআপ করতে পারেন, তবে শিগগির কোম্পানি এটিকে শুধু ১৫ জিবি রাখতে চলেছে। অর্থাৎ আপনার গুগল অ্যাকাউন্টে যতটুকু ডাটা আছে, শুধু ততটুকুই ব্যাকআপ নিতে পারবেন।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে মেটার মালিকানাধীন সাইটটি। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই নতুন সব ফিচার যুক্ত করছে তারা।

তবে এবার ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিলো প্ল্যাটফর্মটি। সংস্থাটি এই বিষয়ে অ্যাপে সতর্কতা দেওয়া শুরু করেছে এবং এই বিষয়ে আপডেটগুলো হোয়াটসঅ্যাপ সহায়তা কেন্দ্রেও দেওয়া হয়েছে। আপনার যদি মনে হয়, মেসেজ ও ডকুমেন্ট ব্যাকআপ করতে গেলে ১৫জিবির বেশি জায়গার প্রয়োজন, তাহলে আপনি গুগল ওয়ানের সাবস্ক্রিপশনও নিতে পারেন।

কোম্পানি আপনাকে ১.৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১৭ টাকা। ১০০জিবি স্টোরেজ দেবে। আর যদি আপনি এত টাকা খরচ করতে না চান, তাহলে অতিরিক্ত, অকেজ ফাইলগুলো মুছে ফেলুন। নাহলে ডাটা সাইজ কমিয়েও নিতে পারেন।

ডাটা সাইজ কমাতে চাইলে-
হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপায়ারিং মেসেজেস ফিচারটি চালু করতে পারেন, এতে আপনি যখন কোনো চ্যাট ব্যাকআপ করবেন, তখন খুব বেশি সাইজ হবে না।

মাঝে মাঝে অতিরিক্ত মেসেজ, ছবি, ভিডিও এসব কিছু ডিলিট করে দিন। নাহলে ব্যাপআপ সাইজ অনেক বেশি হবে।

মিডিয়া অটোমেটিক ডাউনলোড সেটিং-টিকে বন্ধ করে রাখতে পারেন। এতে আপনার যে যে ছবি, ভিডিওর প্রয়োজন, আপনি শুধু সেগুলোই ডাউনলোড করে নিতে পারবেন।

তথ্যসূত্র : ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

(ওএস/এএস/নভেম্বর ১৫, ২০২৩)