ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

আমন ধান-চাল সংগ্রহ শুরু বৃহস্পতিবার

২০২৩ নভেম্বর ২০ ২৩:৩১:০৯
আমন ধান-চাল সংগ্রহ শুরু বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার : চলতি মৌসুমে সরকারিভাবে আমন ধান ও চাল সংগ্রহ শুরু হবে আগামী বৃহস্পতিবার (২৩ নভেম্বর)। এ বছর দুই লাখ টন আমন ধান, চার লাখ টন সিদ্ধ চাল ও এক লাখ টন আতপ চাল কেনা হবে। আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ কার্যক্রম চলবে।

সোমবার (২০ নভেম্বর) খাদ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে এক বৈঠকে চলতি বছর আমন ধানের সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করে খাদ্য মন্ত্রণালয়। প্রতি কেজি আমন ধান ৩০ টাকা, প্রতি কেজি সিদ্ধ চাল ৪৪ টাকা এবং আতপ চাল ৪৩ টাকা কেজি নির্ধারণ করা হয়।

অন্যদিকে, রবিবার (১৯ নভেম্বর) খাদ্য মন্ত্রণালয় এলাকাভিক্তিক আমন সংগ্রহ লক্ষ্যমাত্রা বিভাজন অনুমোদন করেছে। সে হিসেবে, সিদ্ধ চালকল মালিকদের চাল সরবরাহের চুক্তি সম্পাদনের সময়সীমা আগামী ২৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

এছাড়া চুক্তিবদ্ধ সিদ্ধ চালকল মালিকদের গুদামে চাল সরবরাহের জন্য ৩০ কেজি ও ৫০ কেজি খালি বস্তা গ্রহণের জন্য জামানত বস্তা প্রতি যথাক্রমে ৫৫ টাকা ও ৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

চুক্তিবদ্ধ সিদ্ধ চালকল মালিকদের গুদামে সরবরাহ করা চালের মূল্য চালকল মালিকদের নিজস্ব ব্যাংক হিসাবের মাধ্যমে পরিশোধ করা হবে বলে জানানো হয়েছে।

(ওএস/এএস/নভেম্বর ২০, ২০২৩)