ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ভয়াবহ বন্যার কবলে কেনিয়া, নিহত শতাধিক

২০২৩ নভেম্বর ৩০ ১২:৩৬:১৮
ভয়াবহ বন্যার কবলে কেনিয়া, নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘদিন ধরে চলা খরার কবল থেকে নিস্তার পেতে না পেতেই এবার ভয়াবহ বন্যার কবলে পড়েছে কেনিয়া। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ১২০ জন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রেমন্ড ওমোলো এ তথ্য নিশ্চিত করেছেন।

গত কয়েক সপ্তাহ ধরে কেনিয়ায় টানা বৃষ্টিপাত চলছে। তার ফলে বিশাল এলাকায় বন্যা দেখা দিয়েছে। প্রায় ৯০ হাজার বাড়িতে পানি ঢুকে পড়ায় সেখানকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। দুর্গতদের জন্য ১২০টি ত্রাণশিবির খোলা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এল নিনো আবহাওয়া পরিস্থিতির জন্যই কেনিয়ায় এত বেশি বৃষ্টিপাত হচ্ছে।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো জানিয়েছেন, বন্যাদুর্গতদের সহায়তায় পর্যাপ্ত অর্থ দেওয়া হবে।

দেশটির প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, বৃষ্টি-বন্যায় অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। নানা ধরনের পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিভিন্ন পরিকাঠামো ও সম্পত্তি ধ্বংস হয়েছে। কেনিয়াজুড়ে বিদ্যুতের সমস্যা দেখা দিয়েছে।

ত্রাণ সংস্থাগুলো জানিয়েছে, বন্যায় কয়েক হাজার বাড়ি ভেসে গেছে। বিস্তীর্ণ এলাকায় চাষের জমি পানিতে ডুবে রয়েছে। প্রচুর পশুর মৃত্যু হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দেশের প্রধান জলাধারগুলোর দিকে বাড়তি নজর রাখা হচ্ছে। কিয়ামবেরে জলাধারে আর মাত্র এক মিটার পানি বাড়লেই তা উপচে পড়বে।

এল নিনোর প্রভাবে শুধু কেনিয়াতেই নয়, প্রবল বৃষ্টি ও বন্যা দেখা দিয়েছে সোমালিয়া, ইথিওপিয়াতেও। সোমালিয়ার বন্যায় এ পর্যন্ত ৯৬ জন মারা গেছেন। গৃহহীন হয়ে পড়েছেন সাত লক্ষাধিক মানুষ।

তথ্যসূত্র : ডয়েচে ভেলে

(ওএস/এএস/নভেম্বর ৩০, ২০২৩)