ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

স্পেনের রাষ্ট্রদূতকে তলব করেছে ইসরায়েল

২০২৩ ডিসেম্বর ০১ ১৩:০৯:০৩
স্পেনের রাষ্ট্রদূতকে তলব করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি এক মন্তব্যের জের ধরে স্পেনের রাষ্ট্রদূতকে তলব করেছে ইসরায়েল। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের মন্তব্যের কারণে ইসরায়েলের সঙ্গে দেশটির কূটনৈতিক বিরোধ আরও গভীর হচ্ছে। তিনি বলেছেন যে, ইসরায়েল আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলছে কি না সে বিষয়ে তার গুরুতর সন্দেহ হচ্ছে।

কয়েকদিন আগেই গাজা উপত্যকায় সামরিক অভিযানের সময় ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যার অভিযোগ আনেন তিনি। সাম্প্রতিক সময়ে তার এসব মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল।

এদিকে এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো স্পেনের রাষ্ট্রদূতকে তলব করা হলো। এর আগে ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করে স্পেন। স্পেনের প্রধানমন্ত্রী সম্পর্কে ইসরায়েলের বিরুপ মন্তব্যের কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়েছিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। সেখানে ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করা হচ্ছে বলে অভিহিত করেন তিনি।

পেদ্রো বলেন, হাজার হাজার ছেলে-মেয়েসহ নিরীহ বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়। পেদ্রোর এমন মন্তব্য ভালো ভাবে গ্রহণ করেনি ইসরায়েল। তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, তার এমন মন্তব্য সন্ত্রাসবাদকে উৎসাহিত করছে।

এমন বিস্ফোরক দাবির জের ধরেই ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করে স্পেন। এক বিবৃতিতে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, স্পেনের প্রধানমন্ত্রী সম্পর্কে ইসরায়েলি সরকারের মিথ্যা এবং অগ্রহণযোগ্য দাবি ব্যাখ্যা করার জন্যই রোডিকা রেডিয়ান-গর্ডনকে তলব করা হয়েছে।

(ওএস/এএস/ডিসেম্বর ০১, ২০২৩)