ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » আনন্দ বেলা » বিস্তারিত

শুভ জন্মদিন ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজ

২০২৪ জানুয়ারি ০১ ১৬:৪৬:৪৩
শুভ জন্মদিন ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজ

বদরুল হায়দার : ১লা জানুয়ারী ছড়াকার, সাংবাদিক, কলামিস্ট রিয়াজুল ইসলাম রিয়াজের জন্মদিন। ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজ ১৯৮৪ সালের এই দিনে ফরিদপুরের কানাইপুরে তাঁর মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। অল্প বয়স থেকে রিয়াজ লেখালেখিতে যুক্ত হন। কিশোর বয়সে ছড়া, কবিতা ও কলাম লিখে সাহিত্য পরিমন্ডলে যাত্রা শুরু করেন তিনি। মফস্বল থেকে ঢাকায় আসার পর জাতীয় দৈনিক, মাসিক ও সাময়িকীতে তাঁর ছড়া, প্রবন্ধ ও কবিতা প্রকাশিত হয়।

বিংশ শতাব্দির শুরুর দিকে রিয়াজ জাতীয় সংবাদ পত্রের সাথে সরাসরি সম্পৃক্ত হন। সাথে দৈনিক সমকালিন ছড়া লিখে পাঠকের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। বিশেষ করে তাঁর রাজনৈতিক ও সামাজিক বিষয়াবলী নিয়ে লেখা ছড়া পাঠক মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। রিয়াজুল ইসলাম রিয়াজ লেখালেখির বাইরে একজন সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক রূপে কাজ করেছেন ফরিদপুর জেলা ছাত্রলীগ, ঢাকা মহানগর ছাত্রলীগ, কেন্দ্রীয় ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর যুবলীগ ও কেন্দ্রীয় যুব লীগে। বর্তমানে রাজধানীর মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন। তাঁর রাজনৈতিক গুরু ফরিদপুর জেলা ছাত্রলীগ ও জেলা যুবলীগের সাবেক প্রেসিডেন্ট, কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য এবং বর্তমান ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ ফারুক হোসেন। মোঃ ফারুক হোসেনের সাথে তিনি দীর্ঘদিন যাবত বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতি'র সাথে যুক্ত আছেন। এখন পর্যন্ত রিয়াজের প্রায় সহস্রাধিক ছড়া দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও পোর্টালে প্রকাশিত হয়েছে।

রাজনীতির সাথে যুক্ত থাকায় সমসাময়িক রাজনৈতিক ও সামাজিক অসংগতি বিষয়ে বেশি লেখালেখি করেছেন তিনি। এছাড়া, রিয়াজের ছড়া ও কবিতায় সমসাময়িক ঘটনাবলি রয়েছে ব্যাপকভাবে। গভীর মনোযোগি রাজনৈতিক সচেতন লেখক হিসেবে ছড়া কবিতার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে অনেক কলাম লিখেছেন তিনি। এখন পর্যন্ত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও সাময়িকীতে রিয়াজের প্রায় দুই শতাধিক কলাম প্রকাশিত হয়েছে। জীবনবাদী মানুষের স্বপক্ষের লেখক হিসাবে তাঁর রচনায় সাহসী উপকরণ রয়েছে। মানুষের সুখ-দুঃখ আনন্দ-বেদনা উৎসাহ-উচ্ছাস রয়েছে গভীর মমতায়। তাঁর ছড়া কবিতার মূল বৈশিষ্ট্য মানুষের চেতনাকে জাগ্রত করা। তাঁর লেখায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এসেছে গভীর সাহসের সাথে।

ঢাকা থেকে প্রকাশিত দেশের স্বনামধন্য জাতীয় দৈনিক 'বাংলা ৭১' ও অনলাইন পোর্টাল 'উত্তারিধকার ৭১ নিউজ' এর 'বিশেষ প্রতিনিধি' হিসেবে কর্মরত সাংবাদিক রিয়াজুল ইসলাম রিয়াজ একজন সত্যিকারের রাজনৈতিক সচেতন ছড়াকার। দ্রোহ, ক্ষোভ ও প্রতিবাদী এ ছড়াকারের কাব্য চর্চা শুভ ও সার্থক হোক। শুভ হোক ছড়াকার রিয়াজের জন্মদিন।

লেখক: কবি, সম্পাদক ও প্রকাশক।