ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

প্রগতিশীল বাংলাদেশের জন্য নারীর ক্ষমতায়ন

ছাগল ও পশু পালন, ছোট ব্যবসা এবং কৃষিতে অগ্রগতির আহ্বান স্টেপ টু হিউম্যানিটির 

২০২৪ জানুয়ারি ২৮ ১৬:৪৬:১৬
ছাগল ও পশু পালন, ছোট ব্যবসা এবং কৃষিতে অগ্রগতির আহ্বান স্টেপ টু হিউম্যানিটির 

প্রবাস ডেস্ক : স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন কানাডায় নিবন্ধিত একটি বিশিষ্ট আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান। একটি স্মার্ট জাতি গঠনের জন্য বাংলাদেশের নারীর ক্ষমতায়নের অগ্রভাগে রয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটি। অ্যাসোসিয়েশন, নারীর ক্ষমতায়নকে অনুঘটক করার প্রাথমিক ফোকাস সহ টেকসই সংগঠিত এবং শক্তিশালী এডভোকেসির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। সম্প্রতি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং স্ব-নিয়ন্ত্রণ অধিকারের উপর একটি ভার্চুয়াল আলোচনা পরিচালনা করেছে।

অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক দেলোয়ার জাহিদের সভাপতিত্বে এবং প্রধান বক্তা ড. একরামুল আজিম, কানাডিয়ান প্রবাসী বিজ্ঞানী এই অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন দৃশ্যপটের মূল বিষয়গুলো তুলে ধরেন। উল্লেখযোগ্য অতিথিদের মধ্যে ছিলেন স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন সম্পাদক, কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশের সভাপতি ড. কামরুল হাসান, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির সাবেক পরিচালক, লেখক, গবেষক ও অধ্যাপক ড. আনোয়ার জাহিদ, নারী উন্নয়ন বিশেষজ্ঞ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির সাবেক পরিচালক, নাসিমা আক্তার।

কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, একজন সম্মানিত অতিথি, আন্তর্জাতিক দাতব্য কাজের প্রতি সংস্থার প্রতিশ্রুতির উপর জোর দেন, বিশেষ করে নাইজেরিয়া, ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দারিদ্র্যপীড়িত অঞ্চলগুলিতে ফোকাস করা। ডক্টর একরামুল আজিম পাঁচ বছরের কৌশলগত পরিকল্পনার সাথে সারিবদ্ধতা প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে দারিদ্র্য মোকাবেলা, জীবিকা বৃদ্ধি এবং স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধির লক্ষ্যে সমিতির উদ্যোগের কথা তুলে ধরেন।

ভার্চুয়াল সমাবেশে সাংবাদিক খায়রুল আহসান মানিক, দৈনিক ভোরের সূর্যদয়ের সম্পাদক ফিরোজ মিয়া এবং অন্যান্য উল্লেখযোগ্য সাংবাদিক এবং আইটি সহায়তা বিশেষজ্ঞদের মতো বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণও প্রত্যক্ষ করা হয়েছিল। এছাড়াও উপস্থিত ছিলেন, সাংবাদিক শামসুল হাবিব, এসরার জাহিদ, শওকত ইকবাল, রাফাত হোসেন, কোৱা হাসান ইভানা ও আইটি সাপোর্ট সাইফুর হাসান।আলোচনায় সমিতির প্রকল্পের বিভিন্ন দিক, সমাজতাত্ত্বিক বিশ্লেষণ এবং টেকসই উন্নয়নের কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।

ডক্টর একরামুল আজিম ছাগল পালনে সাফল্যের গল্প শেয়ার করেছেন, দেখিয়েছেন কিভাবে নারীরা এই ঐতিহ্যগতভাবে পুরুষ শাসিত সেক্টরে উল্লেখযোগ্য অগ্রগতি করছে। তিনি ছাগল পালনে নারীর ক্ষমতায়নের জন্য সমিতি-সমর্থিত স্কিম এবং প্রশিক্ষণ কর্মসূচির গুরুত্ব এর ওপর জোর দেন।

ড. কামরুল হাসান সমিতির প্রকল্পগুলির একটি সমাজতাত্ত্বিক বিশ্লেষণ পরিচালনা করেন, তাদের স্বনির্ভর গ্রাম উন্নয়নের বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধ করে। ড. আনোয়ার জাহিদ টেকসই সংগঠন ছাড়া প্রকল্প গ্রহণের চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করেন এবং সেগুলো থেকে উত্তরণের কার্যকর উপায় প্রস্তাব করেন।

বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে নারী উন্নয়ন বিশেষজ্ঞ নাসিমা আক্তার সম্পদ নিয়ন্ত্রণে নারীর অধিকারের স্বীকৃতি ও শক্তিশালীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার কথা স্বীকার করেছেন। ইতিবাচক আইনি উন্নয়ন সত্ত্বেও, সামাজিক ও সাংস্কৃতিক নিয়মের মূলে থাকা চ্যালেঞ্জগুলি অব্যাহত রয়েছে, যা সম্পদ নিয়ন্ত্রণে নারীর অধিকারের পূর্ণ উপলব্ধিকে বাধাগ্রস্ত করে।

দেলোয়ার জাহিদ সামাজিক ও সাংস্কৃতিক প্রতিবন্ধকতা দূর করার জন্য নিরন্তর প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে শেষ করেন। তিনি সম্পদের আরও সুষম বন্টন প্রচারের লক্ষ্যে চলমান উদ্যোগ এবং সচেতনতামূলক প্রচারণার কথা তুলে ধরেন, যা শেষ পর্যন্ত শুধুমাত্র লিঙ্গ সমতাই নয় বরং একটি স্মার্ট এবং আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের জন্য বাংলাদেশে নারীর অর্থনৈতিক স্বাধীনতা বৃদ্ধি করে।

(ডিজি/এসপি/জানুয়ারি ২৮, ২০২৪)