ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ডলারের বিপরীতে ভারতীয় রুপির দর ইতিহাসের সর্বনিম্ন

২০২৪ এপ্রিল ১৬ ১৫:০৭:৪৫
ডলারের বিপরীতে ভারতীয় রুপির দর ইতিহাসের সর্বনিম্ন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন ডলারের বিপরীতে নতুন সর্বনিম্ন দরের রেকর্ড গড়লো ভারতের রুপি। মঙ্গলবার (১৬ এপ্রিল) দিনের শুরুতেই নয় পয়সা দর হারিয়েছে ভারতীয় মুদ্রাটি।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এদিন মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দর রেকর্ড সর্বনিম্ন ৮৩ দশমিক ৫৩ রুপি ছুঁয়েছে।

মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা, মার্কিন মুদ্রার শক্তি বৃদ্ধি এবং বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জেরে ভারতীয় রুপির দরপতন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতের মুদ্রা ব্যবসায়ীরা বলছেন, দেশীয় ইক্যুইটিজের নেতিবাচক প্রবণতা এবং বৈদেশিক মুদ্রার বহির্গমনও বিনিয়োগকারীদের মনোভাবকে ক্ষতিগ্রস্ত করেছে।

আন্তঃব্যাংক বৈদেশিক বিনিময় অনুসারে, মঙ্গলবার লেনদের শুরুতে ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ৫১। কিন্তু একপর্যায়ে তা আরও কমে ৮৩ দশমিক ৫৩ রুপিতে পৌঁছায়, যা আগের দিনের শেষ অবস্থানের তুলনায় নয় পয়সা কম।

গত সোমবার মার্কিন ডলারের বিপরীতে ছয় পয়সা দর হারিয়ে ৮৩ দশমিক ৪৪ রুপিতে স্থির হয়েছিল ভারতীয় মুদ্রা।

ফিনরেক্স ট্রেজারি অ্যাডভাইজার্স এলএলপির ট্রেজারি প্রধান এবং নির্বাহী পরিচালক অনিল কুমার বানসালি বলেন, মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং মার্কিন উৎপাদন উচ্চতর হওয়ার কারণে বিদেশি পোর্টফোলিওধারী বিনিয়োগকারীরা ডলার কেনা এবং শেয়ার বিক্রি অব্যাহত রেখেছেন। এ কারণে রুপির আরও দরপতন হয়েছে।

তিনি বলেন, রুপির অবমূল্যায়ন মোকাবিলায় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) কী করে তা দেখতে হবে।

সূত্র: এনডিটিভি

(ওএস/এসপি/এপ্রিল ১৬, ২০২৪)