ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

বাগেরহাটে তীব্র তাপদাহে জনজীবন স্থবির, বিপাকে শ্রমজীবী মানুষ

২০২৪ এপ্রিল ১৭ ১৮:৫২:৫৫
বাগেরহাটে তীব্র তাপদাহে জনজীবন স্থবির, বিপাকে শ্রমজীবী মানুষ

সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : বাগেরহাট জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। আজ বুধবার বিকালে জেলার মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা। মঙ্গলবারও মোংলায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ। গত দুদিন ধরে প্রখর রোদে জেলার জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষেরা।

বুধবার বিকালেও মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। জেলাজুড়ে তীব্র তাপদাহে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। এই অবস্থায় লোকজন জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেনা। জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা। লোজকন সড়কে বের না হওয়ায় কড়া রোদ থেকে বাঁচতে রিক্সাচালকসহ শ্রমজীবীরা অনেকে গাছের ছায়ায় আশ্রয় নিতে দেখা গেছে। তীব্র তাপদাহ কৃষকরা ক্ষেতে কাজ করতে পারছেনা।

মোংলা আবহাওয়া অফিসের প্রধান আবহওয়াবিদ মো. হারুন অর রশিদ জানান, ঈদের পর থেকেই মোংলাসহ বাগেরহাটের তাপমাত্রা বাড়তে থাকে। গত দুদিন ধরে বাগেরহাটের উপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। মঙ্গলবারও মোংলায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ। বুধবার বিকালে মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এই জেলার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। বৃষ্টি না হলে আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানান এই আবহওয়াবিদ।

(এস/এসপি/এপ্রিল ১৭, ২০২৪)