ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

‘যুক্তরাষ্ট্র সরে গেলে বিশ্বকে নেতৃত্ব দেবে কে’

২০২৪ এপ্রিল ২৫ ১২:২৮:২৩
‘যুক্তরাষ্ট্র সরে গেলে বিশ্বকে নেতৃত্ব দেবে কে’

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বরাজনীতির মঞ্চ থেকে যুক্তরাষ্ট্র সরে গেলে বিশ্বের নেতৃত্বে দেবে কে বলে প্রশ্ন রেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বিশ্ব রাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান এমন ইঙ্গিত করে জনগণের কাছে তিনি এই প্রশ্ন রাখেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ফ্লোরিডায় এক নির্বাচনী প্রচারণা সভায় ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে তিনি এ প্রশ্ন রাখেন।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লড়তে হবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। মার্কিন প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশিত বাইডেনের ভাষণ প্রকাশিত হয়েছে।

ভাষণে বাইডেন বলেন, প্রতিটি আন্তর্জাতিক বৈঠকে, সেটা হোক জি-৭ বা জি-২০, যেখানে আমি অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে উপস্থিত থাকছি। সেখানে এখন একটি বিষয় ঘটছে, সব আন্তর্জাতিক বৈঠক থেকে বের হওয়ার আগে আক্ষরিক অর্থে প্রায় প্রত্যেকে আমার দিকে এগিয়ে আসছেন। তাঁরা আমাকে একপাশে একা পেতে অপেক্ষায় থাকেন এবং হাত ধরে বলেন, আপনাকে জিততে হবে। এটা আমার জন্য নয়, বরং আমার বিকল্প যিনি আছেন, সে জন্য।

তিনি বলেন, বিশ্ব নজর রাখছে। এই নির্বাচনে আমরা কীভাবে এগোচ্ছি, সেটা তারা দেখতে চায়। এটা ঠিক এ জন্যই নয় যে আমরা জিতব কি জিতব না, বরং কীভাবে আমরা এগোচ্ছি, সে জন্য।

(ওএস/এএস/এপ্রিল ২৫, ২০২৪)