ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

দিনাজপুরে শেষ হলো তথ্য ও আদিবাসী মেলা

২০২৪ এপ্রিল ২৭ ১৭:৪৪:১২
দিনাজপুরে শেষ হলো তথ্য ও আদিবাসী মেলা

শাহ্ আলম শাহী, দিনাজপুর : “তথ্য দেওয়া বাধ্যতামূলক,তথ্য চাওয়াটাও নাগরিকের দায়িত্ব” -এই শ্লোগানকে সামনে রেখে আধিবাসীদের বিলুপ্তপ্রায় কৃষ্টি ও সংস্কৃতিকে ফিরিয়ে আনতে দিনাজপুরে শেষ হলো দুই দিনব্যাপী তথ্য ও আদিবাসী মেলা-২০২৪।

২৬ ও ২৭ এপ্রিল দুই দিনব্যাপী এ মেলা বসে দিনাজপুর সদর উপজেলার ২নং সুন্দরবন ইউনিয়নের ফার্মের হাট সংলগ্ন ঘোসালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়-আদিবাসী স্কুল মাঠে।

রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশ (রিইব) ও ঐতিহাসিক সান্তান আদিবাসী সাংস্কৃতিক মেলা কমিটির আয়োজনে এ মেলায় সহায়তা করে দিনাজপুর তথ্য অধিকার আইন বাস্তবায়ন জেলা কমিটি।

২৬ এপ্রিল প্রথম দিন আদিবাসী যুবকদের নিয়ে ফুটবল টুর্নামেন্ট ও পুরষ্কার বিতরণ এবং ২৭ এপ্রিল দ্বিতীয়দিন আদিবাসীদের বিলুপ্ত হয়ে যাওয়া সংস্কৃতি এবং ঐতিহ্যকে জাগ্রত করতে ও প্রজন্ম আদিবাসীদের জীবনমান উন্নয়নে তাদের সাংস্কৃতিক চর্চাকে ধরে রাখতে নাচ-গানসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। আবাল-বৃদ্ধ-বনিতা সহ অসখ্য আদিবাসীর পদচারণয় এ মেলা মুখরিত হয়ে ওঠে।

মেলার উদ্বোধনী ও সমাপনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রিইব এর পরিচালক নাসিমা পারভীন, সহকারী পরিচালক এ্যাডঃ রুহি নাজ ও সিনিয়র প্রোগ্রাম অফিসার মোঃ মতিউর রহমান, দিনাজপুর আরটিআই গ্রুপের সভাপতি মোঃ সামিউল আলম, সহ-সভাপতি অনামিকা পান্ডে, সাধারণ সম্পাদক মোঃ নওশাদ হোসেন, সদস্য কাশী কুমার দাস, অধ্যক্ষ টি হাসদাক, এএস মাইনুদ্দীন সুমন, মোসাদ্দেকুল ইসলাম মুকুল, মুকিদ হায়দার শিপন, গৌতম ঘোষ, রাসেল রানা, শিবানি উরাও, মায়া রানী, মারুফা বেগম, আশরাফুল ইসলাম, বিউটি আরা, আসতারুল আলম।

তথ্য ও আদিবাসী মেলাকে ঘিরে জেলা তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির স্টলে আদিবাসী নারী পুরুষরা তথ্য অধিকার আইন সমন্ধে বই লিফলেট, আদিবাসী জনগোষ্ঠীর সংস্কৃতি ঐতিহ্য ও তাদের সাজ-সজ্জা, কাপড়-চোপড় ও নানা ধরনের মুখরোচক খাদ্যের দোকান বসে মেলায়। সেখানে বিভিন্ন জেলা-উপজেলা হতে আগত আদিবাসী নারী পুরুষেরা তাদের পছন্দমতো জিনিসপত্র ক্রয় করে।

২ দিনব্যাপী তথ্য ও আদিবাসী মেলা যেন আদিবাসীদের উৎসবমূখর প্রাণের একটি উৎসব পরিনত হয়। সঞ্চালকের দায়িত্ব পালন করেন আদিবাসী মেলা কমিটি সভাপতি মানিক সরকার মুর্মু।

(এসএস/এসপি/এপ্রিল ২৭, ২০২৪)