ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » ক্যাম্পাস » বিস্তারিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা 

২০২৪ মে ০১ ১৮:২৬:৫১
কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা 

আব্দুল্লাহ আল মাসরুফ, কুমিল্লা : শিক্ষকদের চলমান আন্দোলনের কারণে অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ৯৩তম জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় আরো সিদ্ধ্যান্ত নেয়া হয় যে আবাসিক হল গুলোও বন্ধ থাকবে। আজ বুধবার বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

জানা যায়, উপাচার্য-শিক্ষক সমিতির দ্বন্দ্বের জেরে উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে আলাপ-আলোচনা করে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করতে দুটি কমিটি গঠন করা হবে। যার মধ্যে একটি শিক্ষকদের দাবির ব্যাপারে এবং অন্যটি হবে ২৮ এপ্রিলের ঘটনা তদন্তের জন্য।

উল্লেখ্য, গত ২৮ এপ্রিল কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন নিজ কার্যালয়ে প্রবেশ করতে গেলে বাধা দেওয়ার অভিযোগ উঠে শিক্ষক সমিতির বিরুদ্ধে। এ সময় ছাত্রলীগের চাকরি প্রত্যাশী নেতাকর্মী ও শিক্ষক সমিতির নেতাদের মধ্যে মারামারি এবং উপাচার্যের সঙ্গে শিক্ষক সমিতির নেতাদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এ ঘটনায় গতকাল কুবি উপাচার্য এবং কোষাধ্যক্ষের অপসারণের দাবিতে সব ধরনের প্রশাসনিক ও অ্যাকাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দিয়ে বিভিন্ন দপ্তরে তালা ঝুলিয়ে দেওয়া হয় যার কারনে সৃষ্টি হয় উত্তেজনাকর পরিস্থিতির।

উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত মঙ্গলবার ক্যাম্পাসে মানববন্ধন করে ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষকরা। অপরদিকে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম চলমান রাখতে এবং হল গুলো খোলা রাখতে আন্দোলনে নেমেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা। সব মিলিয়ে থম থমে পরিস্থিতি বিরাজ করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে।

(এএম/এসপি/মে ০১, ২০২৪)