ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

নগরকান্দার সফল উদ্যোক্তা খামারী মোঃ শফিকুল ইসলাম

২০২৪ মে ২৭ ২০:১৮:৫৮
নগরকান্দার সফল উদ্যোক্তা খামারী মোঃ শফিকুল ইসলাম

প্রসেনজিৎ বিশ্বাস, সালথা : এবারে কোরবানি ঈদে সফল উদ্যোক্তা হিসেবে নাম উঠে এসেছে নগরকান্দা উপজেলার খামারী মোঃ শফিকুল ইসলামের নাম। জানালেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সাইফুল ইসলাম।

বিপুল পরিমাণ ষাঁড় বেড়ে উঠছে ফরিদপুর নগরকান্দা উপজেলা খামারগুলোতে। উপলক্ষ আসন্ন ঈদুল আযহা। গরু মোটাতাজা করতে প্রাকৃতিক খাবার ভরসা খামারিদের।তবে গো খাদ্যের দাম বাড়ায় কিছুটা ক্ষতিগ্রস্ত প্রান্তিক পর্যায়ে খামারীরা।

সরকারের বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালা অংশগ্রহণ করে ,গত ২ দুই বছর আগে একটি ১ লাখ ৫৩ হাজার টাকা দিয়ে। হলিস্টান ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় গরু কেনেন উপজেলার লস্করপুর গ্রামের খামারী মোঃ শফিকুল ইসলাম। তিন গমের ভুসি,ছোলার ভুসি, এংকারের ভুসি, নারিকেল খইল ও নেপিয়ার ঘাস,খাওয়ে সুঠাম দেহের অধিকারী হিসেবে গরুটি তৈরি করেছেন।তার এই ষাঁড় গরু টি এবছরের সবচেয়ে বড় গরু বলে দাবি করেছেন উপজেলা দপ্তর।

তবে এর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং লম্বায় ৮ ফিটের বেশি। ওজন ২০ মন। দাম হাকাচ্ছেন ৮ লাখ টাকা।গরুটি বাড়ি থেকে বিক্রি করতে চাচ্ছেন খামারী।

এদিকে খামারিদের মোটা তাজা সহ নানান ধরনের প্রশিক্ষণ পরামর্শ দেয়া হচ্ছে বলে জানালেন নগরকান্দা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর কর্মকর্তা ডা: মোঃ সাইফুল ইসলাম। এ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের তথ্য মতে এ বছরের ১৯ হাজার ষাঁড় গরু,যা গত বছরের তুলনায় ৫ হাজার বেশি প্রাণি কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে।

উপজেলায় এখন পর্যন্ত মোঃ শফিকুল ইসলামের যে ষাঁড় গরুটি বড় ।

(পিবি/এএস/মে ২৭, ২০২৪)