ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

২০২৪ জুন ১১ ১৮:৫৪:৩১
ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার : ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে আবারও নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১১ জুন) কেন্দ্রীয় ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, ব্যাংক কোম্পানির অর্থায়নে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। তবে নিজস্ব অর্থায়নে চিকিৎসা এবং হজ পালনের জন্য বিদেশে ভ্রমণ করা যাবে।

নতুন এ নির্দেশনার ফলে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ ভ্রমণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করতে পারবেন না।

তবে ব্যাংকের কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে নিজস্ব অর্থায়নে কর্মকর্তারা হজে যেতে পারবেন এবং বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষে জরুরি চিকিৎসা নিতে বিদেশ যেতে পারবেন।

ডলার সংকট মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এর আগে ২০২২ সালে ১৬ নম্বর বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারির মাধ্যমে ব্যাংকের কর্মকর্তা এবং কর্মীদের ‘ব্যক্তিগত’ বিদেশ যাত্রাতেও নিষেধাজ্ঞা জারি করে। অবশ্য এর কিছুদিন পর বিদেশ ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়।

এর প্রায় দুই বছর পর ব্যাংকারদের বিদেশযাত্রায় আবারও নিষেধাজ্ঞা আসলো।

(ওএস/এসপি/জুন ১১, ২০২৪)