ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

‘নিয়মিত অর্থ জমালে ভালো ঘুম হয়’

২০২৪ জুলাই ১০ ১২:৪৩:৪৮
‘নিয়মিত অর্থ জমালে ভালো ঘুম হয়’

নিউজ ডেস্ক : আয়ের একটা নির্দিষ্ট অংশ যারা প্রতিমাসে জমাতে পারেন তাদের ভালো ঘুম হয়। এই মানুষেরা ভবিষৎ নিয়ে অনেক বেশি আশাবাদী থাকেন। যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্সিটির একদল গবেষক এই তথ্য জানিয়েছেন।

তারা বলছেন, নিম্ন আয়ের মানুষদের মধ্যে যারা নিয়মিত অর্থ জমান তাদের জীবনের সন্তুষ্টির মাত্রা বেশি। অর্থ জমা না করলে মানসিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা বাড়তে পারে।

গবেষকেরা আরও বলছেন, কম করে হলেও নিয়মিত সঞ্চয়ের অভ্যাস করুন। সঞ্চয় জীবনের সন্তুষ্টি বাড়ায়। কারণ অর্থসংক্রান্ত দুশ্চিন্তা কমে। দেনাসংক্রান্ত সমস্যায় পড়তে হয় না। অর্থ সঞ্চয় করলে অনাকাঙ্ক্ষিত অনেক পরিস্থিতি ভালোভাবে সামাল দেওয়া যায়।

দাতব্য সংস্থাগুলোর তথ্য, কম হলেও নিয়মিত সঞ্চয় করলে আর্থিক স্থিতি আসে।

তবে বিশ্বব্যাপী খাদ্য পণ্যের দাম বেড়েছে। এতে অর্থ জমানো সবার জন্যই খানিকটা কঠিন হয়ে পড়েছে। বিভিন্ন জরিপে দেখা গেছে, ১০ জনে মাত্র ৬ জন অর্থ সঞ্চয় করতে পারেন।

অর্থ সঞ্চয় করতে না পারলে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। এ ছাড়াও জীবন যাপনের আরও কয়েকটি বিষয় মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাবে ফেলতে পারে। এগুলো হচ্ছে— বিয়ের চিন্তা, ঘরবাড়ি বদল করার চিন্তা এবং চাকরি হারানোর চিন্তা।

তথ্যসূত্র : বিবিসি

(ওএস/এএস/জুলাই ১০, ২০২৪)